বুধবার ০১ মে ২০২৪, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
◈ ঝুঁকির মধ্যেই ৩৭ জেলায় খোলা ছিল শিক্ষাপ্রতিষ্ঠান ◈ অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ◈ প্রবৃদ্ধির দৌড়ে চীন মালয়েশিয়ার চেয়ে এগিয়ে বাংলাদেশ ◈ নীতিমালা লঙ্ঘনে হজ চিকিৎসক দলের নার্সদের ৬ মাসের স্থগিতাদেশ ◈ রাজধানীর নিকুঞ্জে আবাসিক ভবনে বিস্ফোরণ ◈ মহান মে দিবস আজ ◈ ৭৬ বছরের ইতিহাসে প্রথম, সারা দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড ◈ ভারত-বাংলাদেশ সম্পর্কের নাটকীয় উন্নতি হয়েছে: নয়াদিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ◈ দেশের উন্নয়নে ইইউর ভূমিকা গুরুত্বপূর্ণ: পরাষ্ট্রমন্ত্রী ◈ দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতায় ১৮২৮ জন, প্রত্যাহার ১৭৭ প্রার্থীর

শতাধিক বাড়িঘর পুড়িয়ে দিয়েছে মিয়ানমার জান্তা

প্রকাশিত : ০৭:৪৩ অপরাহ্ণ, ৪ জুন ২০২২ শনিবার ১৭৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

মিয়ানমারের সামরিক জান্তা দেশটির উত্তরাঞ্চলে গত তিনদিনের অভিযানে শতাধিক বাড়িঘর পুড়িয়ে দিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম ও বাসিন্দাদের বরাত দিয়ে শনিবার বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় বাসিন্দা ও গণমাধ্যমের বরাত দিয়ে বলা হয়েছে, সেনারা গত সপ্তাহে তিনদিন ধরে কিন, আপার কিন এবং কে তাউং গ্রামের শতাধিক ভবনে আগুন দিয়েছে।

সাগাইং অঞ্চলে গত বছরের অভ্যুত্থানের পর থেকেই ভয়াবহ ও রক্তক্ষয়ী প্রতিশোধ গড়ে তোলা হয়েছে। স্থানীয় ‘পিপলস ডিফেন্স ফোর্সের’ (পিডিএফ) সদস্যরা নিয়মিত জান্তা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ছে।

বিশ্লেষকদের মতে, অনানুষ্ঠানিক মিলিশিয়া বাহিনী তাদের কার্যদক্ষতা দিয়ে জান্তা বাহিনীকে বিস্মিত করে দিয়েছে। সামরিক বাহিনীও বহুবার স্থলভাগে সৈন্যদের সমর্থন করার জন্য বিমান হামলার আহ্বান জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা বলেন, ২৬ মে সৈন্যরা শূন্যে গুলি করতে করতে কাছে আসার সঙ্গে সঙ্গেই কিনের গ্রামবাসীরা পালিয়ে যায়। পরের দিন সকালে আমরা তাদের চলে যাওয়ার আগে আমাদের গ্রাম থেকে ধোঁয়া উঠতে দেখলাম। ২০০টিরও বেশি বাড়ি পুড়ে গেছে… আমার বাড়ি সম্পূর্ণ পুড়ে গেছে, শুধু কংক্রিটের ভিত্তি অবশিষ্ট আছে।

ওই অগ্নিকাণ্ডের পরের চিত্রের একটি ড্রোন ফুটেজ এএফপির হাতে এসেছে। সেখানে দেখা গেছে, গ্রাম থেকে আকাশে ধোঁয়ার কুণ্ডুলি উঠছে। চিন্দউইন নদীর প্রায় আট কিলোমিটার এলাকাজুড়ে ওই ধোঁয়া দেখা যায়।

এএফপি ডিজিটাল ভেরিফিকেশন প্রতিবেদকরা নিশ্চিত করেছেন, ফুটেজটি গত সপ্তাহের আগে অনলাইনে দেখা যায়নি। তবে ওই অঞ্চলের কোনো প্রতিবেদনে যাচাই করতে পারেনি বলে এএফপি জানিয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



এই বিভাগের জনপ্রিয়

ইরানি বংশোদ্ভূত দুই ব্রিটিশ নাগরিককে দীর্ঘদিন বন্দি রাখার পর মুক্তি দিয়েছে তেহরান। ৪৩ বছর আগের দেনা হিসেবে যুক্তরাজ্য ৪০ কোটি পাউন্ড ইরানের কাছে হস্তান্তরের পর তাদের ছেড়ে দেওয়া হয়েছে।     বিবিসির প্রতিবেদন অনুযায়ী, মুক্তির পর নাজানিন জাঘারি ও আনোশেহ আশোরি যুক্তরাজ্যে পৌঁছেছেন।  নাজানিন জাঘারি প্রায় ছয় বছর ধরে ইরানে বন্দিজীবন কাটিয়েছেন। সরকার উৎখাতের ষড়যন্ত্র করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।  নাজানিন জাঘারি ও আনোশেহ আশোরিকে বহনকারী প্লেন অক্সফোর্ডশায়ারের ব্রিজ নর্টন ব্রিটিশ সামরিক বিমানঘাঁটিতে অবতরণ করে। এর আগে তারা ওমানে সাময়িক সময়ের জন্য যাত্রা বিরতি নেন।  তারা একসঙ্গেই প্লেন থেকে নেমে আসেন এবং বিমানবন্দরে প্রবেশের পর পর উপস্থিত লোকজনের উদ্দেশে হাত নাড়েন। এদিকে মার্কিন নাগরিকত্ব থাকা মোরাদ তাহবেজ নামে আরও একজনকেও কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।  বুধবার তাদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রাস এবং প্রধানমন্ত্রী বরিস জনসন।   এ বিষয় ইরানের গণমাধ্যম জানিয়েছে, এর আগে ইরানের কাছে ইসলামি বিপ্লবের আগে অর্থাৎ প্রায় ৪৩ বছর আগের দেনা হিসেবে ব্রিটিশ সরকার তেহরানকে ৪০ কোটি পাউন্ড (৫২০ মিলিয়ন ডলার) প্রদান করেছে।  ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এটি নিশ্চিত করতে পেরে আমি খুব খুশি, নাজানিন জাঘারি এবং আনোশেহ আশোরিকে অন্যায়ভাবে বন্দি রাখার দিন শেষ হয়েছে। তারা মুক্তি পেয়ে যুক্তরাজ্যে ফিরেছে।

ইরানি বংশোদ্ভূত দুই ব্রিটিশ নাগরিককে দীর্ঘদিন বন্দি রাখার পর মুক্তি দিয়েছে তেহরান। ৪৩ বছর আগের দেনা হিসেবে যুক্তরাজ্য ৪০ কোটি পাউন্ড ইরানের কাছে হস্তান্তরের পর তাদের ছেড়ে দেওয়া হয়েছে। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, মুক্তির পর নাজানিন জাঘারি ও আনোশেহ আশোরি যুক্তরাজ্যে পৌঁছেছেন। নাজানিন জাঘারি প্রায় ছয় বছর ধরে ইরানে বন্দিজীবন কাটিয়েছেন। সরকার উৎখাতের ষড়যন্ত্র করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। নাজানিন জাঘারি ও আনোশেহ আশোরিকে বহনকারী প্লেন অক্সফোর্ডশায়ারের ব্রিজ নর্টন ব্রিটিশ সামরিক বিমানঘাঁটিতে অবতরণ করে। এর আগে তারা ওমানে সাময়িক সময়ের জন্য যাত্রা বিরতি নেন। তারা একসঙ্গেই প্লেন থেকে নেমে আসেন এবং বিমানবন্দরে প্রবেশের পর পর উপস্থিত লোকজনের উদ্দেশে হাত নাড়েন। এদিকে মার্কিন নাগরিকত্ব থাকা মোরাদ তাহবেজ নামে আরও একজনকেও কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। বুধবার তাদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রাস এবং প্রধানমন্ত্রী বরিস জনসন। এ বিষয় ইরানের গণমাধ্যম জানিয়েছে, এর আগে ইরানের কাছে ইসলামি বিপ্লবের আগে অর্থাৎ প্রায় ৪৩ বছর আগের দেনা হিসেবে ব্রিটিশ সরকার তেহরানকে ৪০ কোটি পাউন্ড (৫২০ মিলিয়ন ডলার) প্রদান করেছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এটি নিশ্চিত করতে পেরে আমি খুব খুশি, নাজানিন জাঘারি এবং আনোশেহ আশোরিকে অন্যায়ভাবে বন্দি রাখার দিন শেষ হয়েছে। তারা মুক্তি পেয়ে যুক্তরাজ্যে ফিরেছে।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT