শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরাইলের ড্রোন ভূপাতিত করার দাবি হিজবুল্লাহর

প্রকাশিত : ০৮:৪২ পূর্বাহ্ণ, ৩১ অক্টোবর ২০২৩ মঙ্গলবার ৪৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

TOPSHOT - Israeli troops gather near the border with Gaza before entering the Palestinian strip on October 29, 2023, amid ongoing battles between Israel and the Palestinian Hamas movement. (Photo by Gil COHEN-MAGEN / AFP)

ইসরাইলের একটি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে লেবাননের গেরিলা দল হিজবুল্লাহ।

ইসরাইল-গাজা সংঘাত শুরুর পর ইসরাইলের সঙ্গে সংঘাতে জড়ায় হিজবুল্লাহ। এরপর তারা এই প্রথম ইসরাইলি ড্রোন ভূপাতিতের দাবি করল বলে জানিয়েছেন দুই নিরাপত্তা কর্মকর্তা।

হিজবুল্লাহ রোববার জানায়, ইসরাইল সীমান্ত থেকে পাঁচ কিলোমিটার দূরে খৈয়াম এর কাছে ড্রোনটিকে লক্ষ্য করে গুলি করা হয়। এতে সেটি ইসরাইলের ভূখণ্ডে ভূপাতিত হয়েছে।

কার্নেগি মধ্যপ্রাচ্য সেন্টারের এক কর্মকর্তা বলেছেন, তারা ইঙ্গিত দিয়েছিল যে, তাদের ড্রোন ভূপাতিত করার সক্ষমতা আছে। তবে তারা এই প্রথম এই সক্ষমতার ঘোষণা দিল।

এ ব্যাপারে মন্তব্যের জন্য ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে সাড়া পাওয়া যায়নি।

এর আগে রোববার জাতিসংঘের লেবানন শান্তিরক্ষী বাহিনী ইউনিফিল বলেছে, শনিবার লেবানন-ইসরাইল সীমান্তে হউলা গ্রামের কাছের ঘাঁটিতে শেলের আঘাতে তাদের একজন সদস্য আহত হয়েছে।

গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইসরাইলের সেনাবাহিনী এবং ইরান সমর্থিত হিজবুল্লাহ প্রায় নিত্যদিনই গুলি বিনিময় করছে।

গোষ্ঠীটি বলেছে, সংঘাতে এ পর্যন্ত ৪৬ জন হিজবুল্লাহ যোদ্ধা নিহত এবং ৪৩ জন আহত হয়েছে। তারা জানায়, সংঘাতের শুরু থেকে তারা সীমান্ত বরাবর এলাকায় ৪২ টি পয়েন্টে ৮৪ টি হামলা চালিয়েছে।

ইসরাইলের সেনাবাহিনী বলেছে, এ পর্যন্ত তাদের অন্তত ৭ জন সেনা নিহত হয়েছে।

ওদিকে, ইউনিফিল বলেছে, শনিবার লেবাননের উপকূলীয় নাকুরা শহরে তাদের সদরদপ্তরগুলো শেলের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



এই বিভাগের জনপ্রিয়

ইরানি বংশোদ্ভূত দুই ব্রিটিশ নাগরিককে দীর্ঘদিন বন্দি রাখার পর মুক্তি দিয়েছে তেহরান। ৪৩ বছর আগের দেনা হিসেবে যুক্তরাজ্য ৪০ কোটি পাউন্ড ইরানের কাছে হস্তান্তরের পর তাদের ছেড়ে দেওয়া হয়েছে।     বিবিসির প্রতিবেদন অনুযায়ী, মুক্তির পর নাজানিন জাঘারি ও আনোশেহ আশোরি যুক্তরাজ্যে পৌঁছেছেন।  নাজানিন জাঘারি প্রায় ছয় বছর ধরে ইরানে বন্দিজীবন কাটিয়েছেন। সরকার উৎখাতের ষড়যন্ত্র করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।  নাজানিন জাঘারি ও আনোশেহ আশোরিকে বহনকারী প্লেন অক্সফোর্ডশায়ারের ব্রিজ নর্টন ব্রিটিশ সামরিক বিমানঘাঁটিতে অবতরণ করে। এর আগে তারা ওমানে সাময়িক সময়ের জন্য যাত্রা বিরতি নেন।  তারা একসঙ্গেই প্লেন থেকে নেমে আসেন এবং বিমানবন্দরে প্রবেশের পর পর উপস্থিত লোকজনের উদ্দেশে হাত নাড়েন। এদিকে মার্কিন নাগরিকত্ব থাকা মোরাদ তাহবেজ নামে আরও একজনকেও কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।  বুধবার তাদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রাস এবং প্রধানমন্ত্রী বরিস জনসন।   এ বিষয় ইরানের গণমাধ্যম জানিয়েছে, এর আগে ইরানের কাছে ইসলামি বিপ্লবের আগে অর্থাৎ প্রায় ৪৩ বছর আগের দেনা হিসেবে ব্রিটিশ সরকার তেহরানকে ৪০ কোটি পাউন্ড (৫২০ মিলিয়ন ডলার) প্রদান করেছে।  ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এটি নিশ্চিত করতে পেরে আমি খুব খুশি, নাজানিন জাঘারি এবং আনোশেহ আশোরিকে অন্যায়ভাবে বন্দি রাখার দিন শেষ হয়েছে। তারা মুক্তি পেয়ে যুক্তরাজ্যে ফিরেছে।

ইরানি বংশোদ্ভূত দুই ব্রিটিশ নাগরিককে দীর্ঘদিন বন্দি রাখার পর মুক্তি দিয়েছে তেহরান। ৪৩ বছর আগের দেনা হিসেবে যুক্তরাজ্য ৪০ কোটি পাউন্ড ইরানের কাছে হস্তান্তরের পর তাদের ছেড়ে দেওয়া হয়েছে। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, মুক্তির পর নাজানিন জাঘারি ও আনোশেহ আশোরি যুক্তরাজ্যে পৌঁছেছেন। নাজানিন জাঘারি প্রায় ছয় বছর ধরে ইরানে বন্দিজীবন কাটিয়েছেন। সরকার উৎখাতের ষড়যন্ত্র করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। নাজানিন জাঘারি ও আনোশেহ আশোরিকে বহনকারী প্লেন অক্সফোর্ডশায়ারের ব্রিজ নর্টন ব্রিটিশ সামরিক বিমানঘাঁটিতে অবতরণ করে। এর আগে তারা ওমানে সাময়িক সময়ের জন্য যাত্রা বিরতি নেন। তারা একসঙ্গেই প্লেন থেকে নেমে আসেন এবং বিমানবন্দরে প্রবেশের পর পর উপস্থিত লোকজনের উদ্দেশে হাত নাড়েন। এদিকে মার্কিন নাগরিকত্ব থাকা মোরাদ তাহবেজ নামে আরও একজনকেও কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। বুধবার তাদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রাস এবং প্রধানমন্ত্রী বরিস জনসন। এ বিষয় ইরানের গণমাধ্যম জানিয়েছে, এর আগে ইরানের কাছে ইসলামি বিপ্লবের আগে অর্থাৎ প্রায় ৪৩ বছর আগের দেনা হিসেবে ব্রিটিশ সরকার তেহরানকে ৪০ কোটি পাউন্ড (৫২০ মিলিয়ন ডলার) প্রদান করেছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এটি নিশ্চিত করতে পেরে আমি খুব খুশি, নাজানিন জাঘারি এবং আনোশেহ আশোরিকে অন্যায়ভাবে বন্দি রাখার দিন শেষ হয়েছে। তারা মুক্তি পেয়ে যুক্তরাজ্যে ফিরেছে।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT