মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সামাজিক নাটক ‘ভালোবাসার শূন্যতা’

প্রকাশিত : ০৬:১৬ পূর্বাহ্ণ, ২ জুন ২০২২ বৃহস্পতিবার ১৩১ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

বৈশাখী টেলিভিশনের সামাজিক গল্পের নতুন নাটক ‘ভালোবাসার শূন্যতা’। এটি প্রচার হবে ২ জুন রাত ১০টায়। রেজা নূরের রচনায় নাটকটি চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী।

এতে অভিনয় করেছেন শ্যামল মওলা, নাদিয়া আহমেদ, সাদিয়া জাহান সাজিন, জিনাত রেহানা লুনা প্রমুখ।

নাটকের কাহিনী সম্পর্কে পরিচালক অরুণ চৌধুরী বলেন, স্বামী স্ত্রীর সম্পর্কের টানাপোড়েন আর অন্তর্দ্বন্দ্ব নিয়েই নাটকের কাহিনী। ঢাকা শহরে নামকরা একজন ব্যবসায়ী শ্যামল মওলা। ব্যস্ততার কারণে বিয়ে নিয়ে ভাবাই হয়নি। কিন্তু বড় বোন বিষয়টি মানতে পারে না।

ভাইয়ের বিয়ের জন্য টেনশন কাজ করে তার। একদিন বড় বোন অফিসে গিয়ে হাজির। ছোট ভাইকে বিয়ের জন্য চাপ দেন। ভাই বিয়ে করতে রাজী নয়। বিয়ে করার সময় তার নেই। কিন্তু বোন তা মানতে নারাজ। পাত্রীর একটি ছবি ভাইয়ের টেবিলে রেখে যান।

পাত্রী পছন্দ হলেই সেই মেয়েটির সঙ্গে তার বিয়ে হবে। কিন্তু কাজের চাপে পাত্রীর ছবিটা পর্যন্ত দেখা হয় না। বোন বেশ রাগ হয় এতে। একদিন শ্যামল মওলার কাছে একটি ফোন আসে। ওপাশ থেকে মেয়েলি কণ্ঠ। অবাক হন শ্যামল মওলা। অপর প্রান্ত থেকে নানা প্রশ্নে বিব্রত তিনি।

এভাবেই সময়ে অসময়ে ফোনটা আসতেই থাকে। এক সময় বুঝতে পারে এটা সেই মেয়ে যার ছবি তার পাত্রী হিসেবে বোন রেখে গিয়েছিলেন। এরপর খাম খুলে মেয়েটির ছবি দেখে। পছন্দ হয় তার। দেখা করেন দু’জন। এরপর বিয়ের সিদ্ধান্ত নেন। বিয়ে হয় তাদের। ছেলেটি একেবারেই অন্তর্মুখী, চুপচাপ আর মেয়েটি চটপটে চঞ্চল। ছেলেটি সারাদিন ব্যবসা নিয়ে ব্যস্ত আর মেয়েটি নিঃসঙ্গ একাকী। মেয়েটি ছেলেটিকে কোনো প্রশ্ন করলে হু হ্যা মানে- ছাড়া কোনো কথা বলে না। ঠিক যেন রোবটের মতো। বিষয়টি মেনে নিতে পারে না মেয়েটি। ছেলেটিকে ছেড়ে বাবার বাড়ি চলে যান।

এরপর থেকেই ছেলেটি নিজেকে নিঃসঙ্গ ফিল করতে থাকে। এক সময় নিজের ভুল বুঝতে পারে, মেয়েটির সামনে গিয়ে হাজির হয়। এভাবেই এগিয়ে চলে নাটকের কাহিনী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



এই বিভাগের জনপ্রিয়

২০২১ সালের মিসওয়ার্ল্ড তথা বিশ্বসুন্দরীর খেতাব পেয়েছেন পোল্যান্ডের মডেল ক্যারোলিনা বিলাস্কা।   বুধবার ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র পুয়ের্তো রিকোর রাজধানী সান হুয়ানে জমকালো এক অনুষ্ঠানে সব প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সেরার মুকুট পরেন ক্যারোলিনা।    ৭০তম বিশ্বসুন্দরী হলেন এই পোলিশ তরুণী। দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে যুক্তরাষ্ট্রের শ্রী শাইনি আসেন ও আইভরি কোস্টের অলিভিয়া ইয়াস।  মিসওয়ার্ল্ডের অফিসিয়াল টুইটার পেজে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।      প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেওয়ার সময় দেওয়া তথ্য বলছে, ম্যানেজমেন্টে মাস্টার্স পাশ করছেন ক্যারোলিনা। পিএইচডি করতে চান তিনি। পাশাপাশি চালিয়ে নিতে চান মডেলিংটাও।  পিএইচডি শেষে মোটিভেশনাল স্পিকার হিসেবেও কাজ করার স্বপ্ন রয়েছে তার। মানবিক কাজে আত্মনিয়োগে আরো বেশি জড়িয়ে পড়তে চান।  ক্যারোলিনা জানান, দুস্থ মানুষদের পাশে দাঁড়াতে ভালোবাসেন তিনি। এমন কিছু প্রকল্পে ইতোমধ্যে যুক্তও হয়েছেন। তার বিউটি উইথ আ পারপাস প্রোজের মাধ্যমে ছিন্নমূলদের সাহায্য করা হচেছ।  বাস্তুহারাদের নিয়ে সচেতনতা বাড়ানোর চেষ্টা করা হয়। প্রতি রোববার পোল্যান্ডের লডজ শহরের ৩০০ মানুষকে খাবার, পানি, কাপড়, মাস্ক, জামাকাপড়, আইনি পরামর্শ, চিকিৎসাজনিত সাহায্য পৌঁছে দেয় প্রকল্পটি।    নিজ দেশের সরকারের সাথে সমন্বয় করে জনগণদের করোনা টিকা দিয়ে যাচ্ছে ক্যারোলিনার এই ফাউন্ডেশন। পোল্যান্ডের লডজ শহরে তাঁরাই প্রথম ‘সোশ্যাল বাথরুম’ তৈরি করে।  সামাজিক কর্ম ছাড়াও অবসর পেলে ক্যারোলিনা সাঁতার, স্কুবা ডাইভিং, টেনিস আর ব্যাডমিন্টন খেলেন।   প্রসঙ্গত, ‘মিসওয়ার্ল্ড ২০২১’ গত বছরের ১৬ ডিসেম্বর হওয়া কথা ছিল। কিন্তু স্বাস্থ্য ও নিরাপত্তার কারণে এটি স্থগিত করা হয় সেই সময়।

২০২১ সালের মিসওয়ার্ল্ড তথা বিশ্বসুন্দরীর খেতাব পেয়েছেন পোল্যান্ডের মডেল ক্যারোলিনা বিলাস্কা। বুধবার ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র পুয়ের্তো রিকোর রাজধানী সান হুয়ানে জমকালো এক অনুষ্ঠানে সব প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সেরার মুকুট পরেন ক্যারোলিনা। ৭০তম বিশ্বসুন্দরী হলেন এই পোলিশ তরুণী। দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে যুক্তরাষ্ট্রের শ্রী শাইনি আসেন ও আইভরি কোস্টের অলিভিয়া ইয়াস। মিসওয়ার্ল্ডের অফিসিয়াল টুইটার পেজে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেওয়ার সময় দেওয়া তথ্য বলছে, ম্যানেজমেন্টে মাস্টার্স পাশ করছেন ক্যারোলিনা। পিএইচডি করতে চান তিনি। পাশাপাশি চালিয়ে নিতে চান মডেলিংটাও। পিএইচডি শেষে মোটিভেশনাল স্পিকার হিসেবেও কাজ করার স্বপ্ন রয়েছে তার। মানবিক কাজে আত্মনিয়োগে আরো বেশি জড়িয়ে পড়তে চান। ক্যারোলিনা জানান, দুস্থ মানুষদের পাশে দাঁড়াতে ভালোবাসেন তিনি। এমন কিছু প্রকল্পে ইতোমধ্যে যুক্তও হয়েছেন। তার বিউটি উইথ আ পারপাস প্রোজের মাধ্যমে ছিন্নমূলদের সাহায্য করা হচেছ। বাস্তুহারাদের নিয়ে সচেতনতা বাড়ানোর চেষ্টা করা হয়। প্রতি রোববার পোল্যান্ডের লডজ শহরের ৩০০ মানুষকে খাবার, পানি, কাপড়, মাস্ক, জামাকাপড়, আইনি পরামর্শ, চিকিৎসাজনিত সাহায্য পৌঁছে দেয় প্রকল্পটি। নিজ দেশের সরকারের সাথে সমন্বয় করে জনগণদের করোনা টিকা দিয়ে যাচ্ছে ক্যারোলিনার এই ফাউন্ডেশন। পোল্যান্ডের লডজ শহরে তাঁরাই প্রথম ‘সোশ্যাল বাথরুম’ তৈরি করে। সামাজিক কর্ম ছাড়াও অবসর পেলে ক্যারোলিনা সাঁতার, স্কুবা ডাইভিং, টেনিস আর ব্যাডমিন্টন খেলেন। প্রসঙ্গত, ‘মিসওয়ার্ল্ড ২০২১’ গত বছরের ১৬ ডিসেম্বর হওয়া কথা ছিল। কিন্তু স্বাস্থ্য ও নিরাপত্তার কারণে এটি স্থগিত করা হয় সেই সময়।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT