সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

হাফিজ সাঈদের শ্যালককে সন্ত্রাসী তালিকাভুক্ত করল জাতিসংঘ

প্রকাশিত : ০৫:১৯ অপরাহ্ণ, ১৭ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার ৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

হাফিজ সাঈদের শ্যালক ও পাকিস্তানভিত্তিক জঙ্গি আবদুল রেহমান মাক্কিকে সোমবার আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

পরিষদের আইএস (দায়েশ) এবং আল কায়েদা নিষেধাজ্ঞা কমিটির অধীনে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে মাক্কিকে। খবর হিন্দুস্তান টাইমসের।

এক বছর আগেও মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণা করার দাবি উঠেছিল। সেই সময় চীন ভেটো দিয়েছিল সেই প্রস্তাবে।

জাতিসংঘের নিষেধাজ্ঞা কমিটির অধীনে আবদুল রেহমান মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকাভুক্ত করার প্রস্তাবে বাধা দিয়েছিল চীন।

এ কারণে ২০২২ সালের জুন মাসে চীনের নিন্দায় সরব হয়েছিল ভারত। নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন অনুযায়ী, মাক্কির সম্পদ বাজেয়াপ্ত করা হবে, তার ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে এবং অস্ত্র রাখার ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে।

উল্লেখ্য, ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র ইতোমধ্যে নিজ নিজ দেশের আইনে মাক্কিকে সন্ত্রাসী হিসাবে তালিকাভুক্ত করেছে।

মাক্কি ভারতে, বিশেষ করে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদের জন্য তহবিল সংগ্রহ, যুবকদের সহিংসতার জন্য নিয়োগের মতো কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল বলে অভিযোগ দিল্লির।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT