শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নাসার অনুষ্ঠানে বিশ্বজয়ী বাংলাদেশি দুই দল

প্রকাশিত : ০৭:৩৯ পূর্বাহ্ণ, ২৭ মার্চ ২০২৩ সোমবার ৪৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার অনুষ্ঠানে প্রথমবারের মতো অংশ নিয়েছে ২০১৮ ও ২০২১ সালে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বিজয়ী বাংলাদেশের ‘অলীক’ ও ‘মহাকাশ’ দলের সদস্যরা। চ্যাম্পিয়ন দল দুইটিকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে নাসার প্রধান কার্যালয়ে ১৫ ও ১৬ মার্চ নাসার অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন (বেসিস) তত্ত্বাবধানে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় প্রতি বছর নাসা আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ প্রতিযোগিতায় বাংলাদেশি শিক্ষার্থীরা অংশ নেন।

২০১৮ সালের চ্যাম্পিয়ন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম অলীক ও ২০২১ সালের চ্যাম্পিয়ন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বাউয়েট) সম্মিলিত টিম মহাকাশ।

এ অনুষ্ঠানে টিম অলীক থেকে অংশ নেন আবু সাবিক মাহদী, এস এম রাফি আদনান, কাজী মইনুল ইসলাম ও সাব্বির হাসান। টিম মহাকাশ থেকে অংশ নেন বার্নিতা বসাক ত্রিশা, মো. মোমেনুল হক, শিশির ও সুমিত চন্দ।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, নাসা অ্যাপস চ্যালেঞ্জের বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব অর্জন নিঃসন্দেহে বড় অর্জন। নাসার অনুষ্ঠানে অংশগ্রহণ করায় আমি টিম অলীক ও মহাকাশের সব সদস্যকে অভিনন্দন জানাচ্ছি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT