বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলার পরিকল্পনা ◈ প্রাথমিকে ভর্তি ফেব্রুয়ারির মধ্যে শেষ করার নির্দেশ ◈ রেল-বিমান-ভূমি মন্ত্রণালয়ে নতুন সচিব ◈ দেশ ও মানুষকে ভালোবেসে সততার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান প্রধানমন্ত্রীর ◈ বিষাক্ত পটকা মাছ খেয়ে বউ-শাশুড়ির মৃত্যু, গুরুতর অসুস্থ শিশুপুত্র ◈ ‘পরিস্থিতি বুঝে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেয়া হবে’ ◈ ভবিষ্যতে দেশেই তৈরি হবে যুদ্ধবিমান : প্রধানমন্ত্রী ◈ আজ সস্ত্রীক করোনার টিকা নেবেন বাইডেন ◈ করোনার দ্বিতীয় ঢেউ : ঢামেকে কমেছে সাধারণ রোগী ভর্তি ◈ বাড়ছে উত্তেজনা, রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনায় বাইডেন

৭ উপায়ে চেনা যাবে অ্যাপেনডিসাইটিস

প্রকাশিত : ০৭:১৭ পূর্বাহ্ণ, ২০ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার ৩৭৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

অ্যাপেনডিক্স এমন একটি অঙ্গ যা শরীর থেকে কেটে বাদ দিলেও মানুষ দিব্যি সুস্থভাবে বেঁচে থাকতে পারে। কিন্তু অ্যাপেনডিক্সে কোন সংক্রমণ হলে বা কোন ক্ষত তৈরি হলে তার জন্য মানুষের যেমন কষ্ট ভোগ করতে হয় তেমনি মৃত্যুর আশঙ্কাও তৈরি হয়।

চিকিৎসকরা বলেন, বৃহদান্ত্র এবং ক্ষুদ্রান্ত্রের সংযোগস্থলে ছোট্ট একটি থলির মতো এই অঙ্গটিতে কোন ভাবে খাদ্য কণা বা ময়লা ঢুকে সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। সময় মতো সংক্রমণ ঠেকাতে ব্যবস্থা না নিলে তা প্রাণ সংশয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে।

অ্যাপেনডিক্সের সংক্রমণে যে পেটে ব্যথা হয় তা প্রথম উপসর্গ। তবে অ্যাপেনডিসাইটিসে অন্য কী কী উপসর্গ দেখা দেয় তা কি জানেন?

এবার সেসব উপসর্গ ও লক্ষণসমূহ জেনে নেওয়া যাক-

১. পেটের নাভির কাছ থেকে শুরু করে পেটের ডান দিকের নিচ পর্যন্ত অ্যাপেনডিক্সের ব্যথা ছড়িয়ে পড়ে।

২. পেটে ব্যথার সঙ্গে সঙ্গে সারাক্ষণ বমি বমি ভাব থাকবে।

৩. কিছু খেলেই ব্যথার চোটে বমি হয়ে বেরিয়ে যাবে।

৪. খিদে বোধ অস্বাভাবিকভাবে কম থাকবে।

৫. কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার সমস্যা হঠাৎ করে বেড়ে যাবে।

৬. পেটের ব্যথার চোটে জ্বর আসবে। তবে এ ক্ষেত্রে শরীরের তাপমাত্রা খুব একটা বেশি হয় না।

৭. পেটের ডান দিকের নিচে মারাত্মক ব্যথা অনুভূত হলে আর পেট ফুলে উঠলে তা অ্যাপেনডিক্স ফেটে যাওয়ার কারণেও হতে পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT