সোমবার ১৯ অক্টোবর ২০২০, ৩রা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজধানীতে মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৪০ ◈ হাতিরঝিলের সেই অজ্ঞাত লাশের রহস্য উদঘাটন হল যেভাবে ◈ ফের করোনা সংক্রমণের রেকর্ড, এক সপ্তাহে শনাক্ত ২৪ লাখ ◈ আজ দেশের যে ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা ◈ অবশেষে মুক্ত ভিসি, আন্দোলন স্থগিত ◈ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট ও মুক্তিযোদ্ধা কাউন্সিলের স্বচ্ছতা নিশ্চিত করার সুপারিশ ◈ বৃহস্পতিবার কুয়েতের আদালতে তোলা হচ্ছে এমপি পাপুলকে ◈ সরকারি নির্দেশনা উপেক্ষা, নাটোরের দুই কোল্ড স্টোরেজকে জরিমানা ◈ টটেনহ্যামের বিপক্ষে ওয়েস্টহ্যামের নাটকীয় ড্র ◈ শুধু ফ্রি ওয়াই-ফাই পেতে সদ্যোজাত সন্তানের ব্যাপারে যে অদ্ভুত সিদ্ধান্ত নিলেন দম্পতি!

৭ উপায়ে চেনা যাবে অ্যাপেনডিসাইটিস

প্রকাশিত : ০৭:১৭ পূর্বাহ্ণ, ২০ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার ৩০১ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

অ্যাপেনডিক্স এমন একটি অঙ্গ যা শরীর থেকে কেটে বাদ দিলেও মানুষ দিব্যি সুস্থভাবে বেঁচে থাকতে পারে। কিন্তু অ্যাপেনডিক্সে কোন সংক্রমণ হলে বা কোন ক্ষত তৈরি হলে তার জন্য মানুষের যেমন কষ্ট ভোগ করতে হয় তেমনি মৃত্যুর আশঙ্কাও তৈরি হয়।

চিকিৎসকরা বলেন, বৃহদান্ত্র এবং ক্ষুদ্রান্ত্রের সংযোগস্থলে ছোট্ট একটি থলির মতো এই অঙ্গটিতে কোন ভাবে খাদ্য কণা বা ময়লা ঢুকে সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। সময় মতো সংক্রমণ ঠেকাতে ব্যবস্থা না নিলে তা প্রাণ সংশয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে।

অ্যাপেনডিক্সের সংক্রমণে যে পেটে ব্যথা হয় তা প্রথম উপসর্গ। তবে অ্যাপেনডিসাইটিসে অন্য কী কী উপসর্গ দেখা দেয় তা কি জানেন?

এবার সেসব উপসর্গ ও লক্ষণসমূহ জেনে নেওয়া যাক-

১. পেটের নাভির কাছ থেকে শুরু করে পেটের ডান দিকের নিচ পর্যন্ত অ্যাপেনডিক্সের ব্যথা ছড়িয়ে পড়ে।

২. পেটে ব্যথার সঙ্গে সঙ্গে সারাক্ষণ বমি বমি ভাব থাকবে।

৩. কিছু খেলেই ব্যথার চোটে বমি হয়ে বেরিয়ে যাবে।

৪. খিদে বোধ অস্বাভাবিকভাবে কম থাকবে।

৫. কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার সমস্যা হঠাৎ করে বেড়ে যাবে।

৬. পেটের ব্যথার চোটে জ্বর আসবে। তবে এ ক্ষেত্রে শরীরের তাপমাত্রা খুব একটা বেশি হয় না।

৭. পেটের ডান দিকের নিচে মারাত্মক ব্যথা অনুভূত হলে আর পেট ফুলে উঠলে তা অ্যাপেনডিক্স ফেটে যাওয়ার কারণেও হতে পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT