বুধবার ১২ জুন ২০২৪, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘হাসপাতালে ভর্তি তুরস্কের সেই নাগরিকের মাঙ্কিপক্স হয়নি’

প্রকাশিত : ০৫:১৪ অপরাহ্ণ, ১০ জুন ২০২২ শুক্রবার ৮৭ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

মাঙ্কিপক্স সন্দেহে ঢাকায় আসা তুরস্কের যে নাগরিককে হাসপাতালে ভর্তি করা হয়েছিল, তিনি এ রোগে আক্রান্ত হননি। পরীক্ষা-নিরীক্ষার পর শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক তাহমিনা শিরীন।

মঙ্গলবার তুরস্ক থেকে আসা ওই ব্যক্তিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকেই মাঙ্কিপক্স সন্দেহে রাজধানীর মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তার স্বাস্থ্য পরীক্ষা হয়। তবে ওই দিনই স্বাস্থ্য অধিদপ্তর জানায়, তুরস্কের নাগরিকের উপসর্গ মাঙ্কিপক্সের নয়।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) আহমেদুল কবির বলেন, তার মাঙ্কিপক্সের কোনো উপসর্গ নেই। তার শরীরে যে ফুসকুড়ি, তা দীর্ঘদিনের চর্মরোগের কারণে।

তার পরও তার পরীক্ষা চলে। আজ আইইডিসিআরের পরিচালক তাহমিনা শিরীন বলেন, ওই ব্যক্তির মাঙ্কিপক্স হয়নি। তাকে পরীক্ষার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, মাঙ্কিপক্সের উপসর্গ অনেকটা গুটিবসন্তের মতো, তবে তা মৃদু। শুরুতে জ্বর, মাথাব্যথা, শরীরব্যথা, ক্লান্তি ভাব, অবসাদ ইত্যাদি দেখা দেয়। ফুলে যেতে পারে লসিকা গ্রন্থি। এক থেকে তিন দিনের মধ্যে সারা গায়ে ফুসকুড়ি ওঠে। মুখে শুরু হয়ে সারা শরীরে ছড়িয়ে পড়ে এই ফুসকুড়ি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT