বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সীমিত আকারে মীর মশাররফ হোসেনের জন্মদিন পালন

প্রকাশিত : ১২:২৭ অপরাহ্ণ, ১২ নভেম্বর ২০২০ বৃহস্পতিবার ১৮৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

করোনাভাইরাসের কারণে এ বছর সীমিত আকারে মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মবার্ষিকী পালন করবে বাংলা একাডেমী। প্রতিবছর রাজবাড়ীর বালিয়াকান্দিতে কালজয়ী এ উপন্যাসিকের জন্মদিন উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠান পালন করে বাংলা একাডেমি ও স্থানীয় প্রশাসন।

বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা ও সাস্কৃতিক অনুষ্ঠানে মুখোরিত থাকত পদমদীর এই স্মৃতিকেন্দ্রটি। কিন্তু করোনা ভাইরাসের কারণে এ বছর সীমিত পরিসরে বাংলা সাহিত্যের অমর দিকপাল কালজীয় লেখক মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মবার্ষিকী পালন করা হবে।

মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রের দায়িত্বরত বাংলা একাডেমির প্রোগ্রাম অফিসার মীর ফয়সাল আহম্মেদ বলেন, প্রতি বছরের ন্যায় এ বছর আরও বড় পরিসরে দিবসটি উৎযাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছিলো। বিশেষ করে বাংলা একাডেমির একটি পূর্নাঙ্গ বই বিক্রয় কেন্দ্র উদ্বোধনের কথা ছিলো। তবে করোনা ভাইরাসের প্রকোপ থাকায় জন্মদিনের অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার শুধুমাত্র শ্রদ্ধাঞ্জলি ও দোয়ার আয়োজন করা হবে।
রাজবাড়ী জেলা প্রশাসক দিলাসদ বেগম বলেন, এ বছর করোনাভাইরাসের কারণে সীমিত পরিসরে মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী পালন করা হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে কবি সমাধীস্থলে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ১৮৪৭ সালে ১৩ নভেম্বর এই দিয়ে কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার গৌরী নদীর তীরে লাহিনীপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। জন্মের রাজবাড়ীর বালিয়াকান্দিতে বেড়ে ওঠেন তিনি। ১৯৯১ সালের ১৯ ডিসেম্বর রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার পদমদী গ্রামে মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর এখানেই সমাহিত করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT