সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ করতে হবে: মেয়র আতিক

প্রকাশিত : ১১:০৬ অপরাহ্ণ, ৭ জুন ২০২৩ বুধবার ৭৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

ঢাকা শহর বাঁচাতে সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

রাজধানীর মিরপুরে রূপনগর খালসংলগ্ন লিংক রোডের উন্নয়ন কাজের উদ্বোধনকালে বুধবার দুপুরে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র আতিক বলেন, ঢাকা শহরকে বাঁচাতে হলে মহানগর জরিপ নয়, সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ করতে হবে। এটি আমার দাবি, কাউন্সিলরদের দাবি। আমি জনগণকে আহবান করছি, আসুন আমরা সিএস দাগ অনুযায়ী খালগুলো উদ্ধার করি।

মেয়র বলেন, সরকারের কাছে দাবি, নদীর সীমানা যদি সিএস দাগ অনুযায়ী হয় খালের সীমানাও সিএস দাগ অনুযায়ী হতে হবে। সিএস দাগ অনুযায়ী যেখানে ১১০ ফিট চওড়া খাল ছিল মহানগর জরিপে সেটি ১০ ফিট হয়ে গেছে। কতিপয় অসাধু লোক বাকি ১০০ ফুট দখল করে ফেলেছে।

রূপনগর খালে নৌকা চলাচলের ব্যবস্থা করা হবে উল্লেখ করে ডিএনসিসি মেয়র বলেন, আগামী এক বছরের মধ্যে রূপনগর খালের ৬টি ব্রিজ উঁচু করে পানিপ্রবাহ নিশ্চিত করে নৌ চলাচলের ব্যবস্থা করা হবে। খালের পাড়ে ওয়াকওয়ে নির্মাণ করা হবে। শিশুদের জন্য খালের পাড়ে ছোট ছোট পার্কও করে দেওয়া হবে। এছাড়া মিরপুর ইস্টার্ন হাউজিং এলাকায় উন্নয়ন কাজ আগামী জুলাই মাসে শুরু হবে বলেও জানান মেয়র।

জনগণকে অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করার আহবান জানিয়ে মেয়র তিনি বলেন, উন্নয়ন কাজের জন্য অর্থের প্রয়োজন। তাই অনুরোধ করছি, আপনারা নিয়মিত ট্যাক্স পরিশোধ করুন। তবে ট্যাক্স দিতে এখন আর সিটি করপোরেশনে যেতে হবে না। ঘরে বসে অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করুন।

মেয়র আরও বলেন, আমি ঘোষণা দিয়েছিলাম- যে ওয়ার্ড দ্রুত সময়ের মধ্যে কুরবানির বর্জ্য অপসারণ করবে সেই ওয়ার্ডকে পুরস্কৃত করব। পুরস্কার স্বরূপ রূপনগর খালের লিংক রোডের উন্নয়ন কাজের জন্য ১৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছি। আজকে থেকে এ রোডের কাজ শুরু হয়ে ডিসেম্বরে সমাপ্ত হবে। আপনারা এলাকাবাসী এ কাজে সহযোগিতা করবেন, তদারকি করবেন। ঠিকাদার ঠিকমতো কাজ করছে কিনা সেটি খেয়াল রাখবেন।

এ সময় রূপনগর খালসংলগ্ন লিংক রোডের উন্নয়ন কাজের উদ্বোধন করে ডিএনসিসি মেয়র ডেঙ্গি নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করতে নিজে লিফলেট বিতরণ করেন। তিনি ট্রাকে উঠে গাড়ির পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে জনগণকে সচেতন করেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT