শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সামরিক শাসনের দাবিতে উত্তাল সুদান

প্রকাশিত : ০৫:০৪ অপরাহ্ণ, ১৭ অক্টোবর ২০২১ রবিবার ২২ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সুদানে সামরিক অভ্যুত্থানের দাবিতে রাজপথে বিক্ষোভে নেমেছে দেশটির হাজার হাজার মানুষ।

শনিবার রাজধানী খার্তুমের প্রেসিডেন্ট প্রাসাদের সামনে জড়ো হয়ে দেশটির সামরিক বাহিনীকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেওয়ার আহ্বান জানিয়েছে কয়েক হাজার বিক্ষোভকারী।

এদিন বিক্ষোভকারীরা ‘ভুখা সরকারের পতনের’ দাবিতে স্লোগান দেয় এবং সশস্ত্র বাহিনী ও সুদানের যৌথ সামরিক-বেসামরিক সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ অল-বুরহানকে অভ্যুত্থানের মাধ্যমে বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করতে আহ্বান জানায়।

এক বিক্ষোভকারী সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা সামরিক সরকার চাই, বর্তমান সরকার বিচার ও সমতা আনতে পুরোপুরি ব্যর্থ’।

অন্যান্য সময় বিক্ষোভকারীরা না পারলেও, এদিনের বিক্ষোভকারীরা তুলনামূলকভাবে সহজেই সুদানের প্রেসিডেন্ট প্রাসাদের ফটকগুলোর কাছে চলে যেতে সক্ষম হন; শনিবারের বিক্ষোভের সময় পুলিশের উপস্থিতিও কম দেখা গেছে।

২০১৯ সালে প্রবল আন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির। এরপর আলোচনার মাধ্যমে ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনার দায়িত্ব নেয় সেনাবাহিনী ও বেসামরিক দল।

কিন্তু এতে দেশটির অর্থনৈতিক, রাজনৈতিক এবং খাদ্য সংকট আরও বেড়েছে। এ অব্স্থায় রাজপথে নেমেছে জনগণ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT