বৃহস্পতিবার ২৬ মে ২০২২, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শাহী চিকেন বিরিয়ানি তৈরির রেসিপি

প্রকাশিত : ১০:০৯ পূর্বাহ্ণ, ১০ মার্চ ২০২২ বৃহস্পতিবার ৭০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

চিকেন বিরিয়ানির সঙ্গে যদি যোগ হয় শাহী স্বাদ, তাহলে তো কথাই নেই! নামের আগে শাহী দেখলে অনেকে ভাবেন, এই খাবার তৈরিতে বুঝি বেশি ঝামেলা হয়। আসলে কিন্তু তা নয়। সঠিক রেসিপি জানা থাকলে খুব সহজেই তৈরি করতে পারনে শাহী চিকেন বিরিয়ানি। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

মাংসের জন্য যা লাগবে

মুরগি- ২টি

আদা বাটা- ৩চা চামচ

রসুন বাটা- ১চা চামচ

ধনে গুঁড়া- ১চা চামচ

জিরা গুঁড়া- ১চা চামচ

মরিচ গুঁড়া- আধা চা চামচ

কাঁচা মরিচ বাটা- ১ চা চামচ

পোস্তদানা বাটা- ১ টে চামচ

পেঁয়াজ বাটা- আধা কাপ

টক দই- আধা কাপ

বেরেস্তা- ২ কাপ

লবণ- স্বাদমতো

গরম মসলা গুঁড়া- ১ চা চামচ

তেল- আধা কাপ

বাটার অয়েল- আধা কাপ

তেজপাতা- ২-৩টি

জাফরান রং- সামান্য।

পোলাওয়ের জন্য যা লাগবে

পোলাও চাল- ১ কেজি

পানি- চালের দ্বিগুণ

তেল- ১ কাপ

লবণ- স্বাদমতো

তেজপাতা- ২-৩টি

গোলাপজল- ২-৩ টে চামচ

এলাচ- ২-৩টি

দুধ- ২-৩ টেবিল চামচ

আলু বোখারা- ৮-১০টি।

যেভাবে তৈরি করবেন

মুরগি চার টুকরো করে কেটে ধুয়ে নিন। এরপর কাঁটা চামচ দিয়ে কেচে নিন। কড়াইতে তেল ও ঘি মিশিয়ে পেঁয়াজ বেরেস্তা করে তুলে নিন। এবার সেই তেলে মাংস অল্প ভেজে তুলে নিন। সব মসলা ভালো করে কষিয়ে তাতে টক দই ও মাংস দিয়ে আরও ২-৩ মিনিট কষাতে হবে। বেরেস্তার সঙ্গে চিনি এবং এক কাপ পানি দিয়ে অল্প আঁচে ১৫-২০ মিনিট রাখতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে তাতে এলাচ, তেজপাতা এবং চাল ভেজে পানি ও লবণ দিতে হবে। পানি ও চাল সমান সমান হলে আলু বোখারা ও দুধ দিয়ে রান্না করা মাংস মিশিয়ে দিতে হবে। এবার গোলাপজল ও জাফরান দিয়ে আধা ঘণ্টা দমে রাখতে হবে। নামিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু শাহী চিকেন বিরিয়ানি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT