শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ কিশোরীদের আত্মরক্ষার্থে মাসব্যাপী কারাতে প্রশিক্ষণের উদ্বোধন ◈ কাভার্ডভ্যান-ট্রাক মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার ◈ ‘দেশে করোনায় মৃতদের ৬০ শতাংশের বেশি ডায়াবেটিস-উচ্চরক্তচাপের রোগী’ ◈ ঘাটতি পূরণে প্রাথমিক শিক্ষকদের জন্য ১১ দফা নির্দেশনা ◈ ইভ্যালি, ই-অরেঞ্জের প্রতারণার পর এবার আলোচনায় কিউকম ◈ বাংলাদেশিদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার জাপানের ◈ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের নামে প্রতিবন্ধী কার্ড ◈ ১৫ দফা দাবিতে তিনদিনের ধর্মঘটের ডাক ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতির ◈ করোনা: বরিশালে রেকর্ড সর্বনিম্ন শনাক্ত ◈ এখনও করোনা সংক্রমণের কোনও খবর আসেনি: শিক্ষামন্ত্রী

লকডাউন ভেঙে বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

প্রকাশিত : ০৯:১৯ পূর্বাহ্ণ, ১৪ এপ্রিল ২০২০ মঙ্গলবার ২২৭ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

গাজীপুর মহানগরীর টঙ্গীতে লকডাউনের নিয়ম ভেঙে বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন পোশাক কারখানার শ্রমিকরা। সোমবার সকালে টঙ্গীর বিসিক এলাকার আলাউদ্দিন অ্যান্ড সন্স প্রাইভেট লিমিটেড পোশাক কারখানার কয়েকশ শ্রমিক কারখানার সামনে এ বিক্ষোভ প্রদর্শন করেন।

কারখানার নিটিং অপারেটর হোসনে আরা বলেন, ‘প্রতিমাসেই এ কারখানা থেকে আন্দোলন করে বেতন নিতে হয়। বিসিক এলাকার সব কারখানা মার্চ মাসের বেতন পরিশোধ করে কারখানা বন্ধ করে দিয়েছে। আমাদের গত ৯ এপ্রিল বেতন দেয়ার কথা ছিল। এদিন আসলে ১৩ এপ্রিল বেতন নেয়ার জন্য আসতে বলা হয়। শ্রমিকরা বেতনের জন্য এলে বলা হয় ১৬ তারিখে বেতন দেবে।’

টঙ্গী পূর্ব থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম জানান, নির্ধারিত তারিখে শ্রমিকরা বেতনের জন্য এসেছিল। পরে কর্তৃপক্ষ ১৬ এপ্রিল বেতন দেয়ার কথা জানালে শ্রমিকরা ফিরে যান।

বেতন-ভাতার দাবিতে সোমবার ঢাকার সাভার ও আশুলিয়ার কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করছেন। বেতনের জন্য গিয়ে কারখানা বন্ধ পেয়ে তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সোমবার সকালে সাভারের হেমায়েতপুরের রাকিব অ্যাপারেলস নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের জন্য কারখানার সামনে জড়ো হন। কারখানা বন্ধ পেয়ে তারা প্রথমে কারখানার সামনে বিক্ষোভ করেন। সকাল সাড়ে আটটার দিকে তারা হেমায়েতপুর-সিংগাইর সড়কে অবস্থান নেন। দুপুর ১টায় এই প্রতিবেদন লেখার সময় তারা ওই সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছিলেন।

রাকিব অ্যাপারেলসের শ্রমিকরা বলেন, গত জানুয়ারি মাস থেকে তাদের বেতন দেওয়া হচ্ছে না। গত তিন মাসে কয়েক দফায় তাদের বেতন দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। কিন্তু আশ্বাস অনুযায়ী তাদের বেতন দেওয়া হয়নি। সর্বশেষ সোমবার তাদের বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু এর আগেই কর্তৃপক্ষ কারখানা বন্ধ করে দেয়।

শ্রমিকরা বলেছেন, দীর্ঘদিন বেতন না পেয়ে তারা মানবেতর জীবনযাপন করছেন। বাসার মালিক ও দোকানিরা পাওনা টাকার জন্য তাদের চাপ দিচ্ছেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে তারা নতুন করে কোনো কাজও খুঁজে নিতে পারছেন না। এই অবস্থায় তাদের কেউ সহায়তাও করছেন না।

সাভার থানার উপপরিদর্শক (এসআই) এনামুল হক রাকিব অ্যাপারেলসের শ্রমিকদের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভের বিষয়টি নিশ্চিত করেছেন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, রাকিব অ্যাপারেলস ছাড়াও বেতনের দাবিতে সোমবার আশুলিয়ার আরও কয়েকটি কারখানার সামনে অবস্থান নেন শ্রমিকরা

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT