সোমবার ১৫ আগস্ট ২০২২, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

লকডাউন খুললে জুনে মারা যাবে ৯০ হাজার মার্কিনি, তথ্য ফাঁস

প্রকাশিত : ১০:১৮ পূর্বাহ্ণ, ৫ মে ২০২০ মঙ্গলবার ২০৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

লকডাউন এ মাসে খুলে দেওয়া হলে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দিনে অন্তত তিন হাজার করে মানুষ মারা যাবে ১ জুন থেকে। গতকাল সোমবার নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প প্রশাসনের অভ্যন্তরীণ এক সেমিনারে এ ধরনের আশঙ্কা প্রকাশ করে প্রজেক্টরে তা দেখানো হয়েছে। আর সেটিই ফাঁস হয়ে গেছে।

ফাঁস হওয়া তথ্যানুসারে, ১ জুন থেকে দিনে তিন হাজার করে মানুষ যুক্তরাষ্ট্রে মারা যেতে থাকবে কেবল করোনাভাইরাসের কারণে। সেই হিসেবে কেবল জুন মাসেই ৯০ হাজার মানুষ মারা যাবে সে দেশে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের মহামারি বিশেষজ্ঞ জাস্টিন লেজলার মডেলটি তৈরি করেছিলেন এবং যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস অ্যান্ড কন্ট্রোল প্রিভেনশন (সিডিসি) এ উপস্থাপন করা হয়।

তবে লেসলার ওয়াশিংটন পোস্টকে বলেন, মডেলটি এখনো সম্পূর্ণভাবে তৈরি করা হয়নি। যে মডেল সেখানে উপস্থাপন করা হয়েছিল এবং প্রদর্শন করা হয়েছিল, তাতে আমার কোনো ভূমিকা ছিল না। ওই তথ্য সিডিসির কাছে উপস্থাপিত হয়েছিল … এটা কোনোভাবেই পূর্বাভাস দেওয়ার মতো ছিল না।

ফাঁস হওয়া তথ্যে বলা হয়েছে, লকডাউন খুলে দিলে দিনে অন্তত দুই লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি জাড ডেরে বলেন, ফাঁস হওয়া প্রতিবেদনটি কোনো সংস্থা সমর্থন করেনি। আর সেটা হোয়াইট হাউসের নথিও নয়।

তিনি আরো বলেন, করোনাভাইরাস টাস্ক ফোর্সের সদস্যরা এটি তৈরি করেননি এবং এটি তারা এটি মূল্যায়ন করেছে বলেও প্রতীয়মান হয়নি।

সূত্র : বিজনেস ইনসাইডার

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT