শনিবার ২০ জুলাই ২০২৪, ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রোজায় মাঠে সরব থাকবে আওয়ামী লীগ

প্রকাশিত : ০৮:২৪ পূর্বাহ্ণ, ৩ মার্চ ২০২৩ শুক্রবার ৫০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সময় যত ঘনিয়ে আসছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের দুশ্চিন্তা ততই বাড়ছে। গত দুটি নির্বাচনে সহজ জয় ছিল তাদের। এবার তেমনটি হবে বলে মনে করছে না আওয়ামী লীগ।

ধারাবাহিক কর্মসূচির মাধ্যমে রাজপথে বিএনপি শক্তিশালী হয়ে উঠেছে। পক্ষে জনমত তৈরির চেষ্টা করছে দলটি। তাই আগামী সংসদ নির্বাচনে বিএনপির সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছেন আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। এ অবস্থায় রোজার পুরোটা সময় সাংগঠনিক ও ধর্মীয় বিভিন্ন কর্মসূচি দিয়ে মাঠে থাকার পরিকল্পনা করছে ক্ষমতাসীনরা।

আওয়ামী লীগের একাধিক সিনিয়র নেতা এ তথ্য জানিয়েছেন। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান বলেছেন, রমজান মাসে দলের পক্ষ থেকে গণসংযোগ কর্মসূচিগুলো তো থাকছেই। এর বাইরে বিভিন্ন সাংগঠনিক ও ধর্মীয় কর্মসূচি নিয়ে নেতাকর্মীরা মানুষের কাছে যাবেন। সরকারের এত উন্নয়ন কর্মকাণ্ড রয়েছে, সে সম্পর্কে দেশের মানুষের কাছে তথ্য তুলে ধরা হবে। বিএনপি সরকারের বিরুদ্ধে লাগাতার অপপ্রচার চালাচ্ছে। কিন্তু তাদের এই অপপ্রচারে দেশের মানুষ বিভ্রান্ত নয়। আমাদের দলের নেতাকর্মীরা এ বিষয়ে সতর্ক রয়েছে। তারা সামনের দিনগুলোতে বিশেষ করে পবিত্র রমজান মাসে সব অপপ্রচারের জবাব দিতে রাজনীতির মাঠে সক্রিয় থাকবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ মঙ্গলবার বলেন, সংসদ নির্বাচন পর্যন্ত আমাদের টানা কর্মসূচি রয়েছে। অন্যবার পবিত্র রমজানে রাজনৈতিক কর্মসূচি সীমিত করা হয়, কারণ এটি সিয়াম সাধনার মাস। তবে এবার নিয়মিত কর্মসূচির সঙ্গে বিভিন্ন ধর্মীয় কর্মসূচিতে দলের নেতাকর্মীরা আরও বেশি সক্রিয় থাকবে।

নেতারা জানিয়েছেন, রোজার মাসে ইফতার রাজনীতির চিরাচরিত ধারা ভেঙে এবার মাঠে সরব থাকবে আওয়ামী লীগ। যেহেতু নির্বাচনের জন্য খুব বেশি সময় নেই তাই পবিত্র এই মাসে বিভিন্ন সাংগঠনিক কর্মসূচির মাধ্যমে তারা জনগণের কাছে যাবেন। দলের পক্ষ থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ইসলামি দলগুলোর সঙ্গেও অব্যাহত রয়েছে যোগাযোগ। রমজান মাসে মিত্র অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক বৈঠকের মাধ্যমে সম্পর্ক সুদৃঢ় করার পরিকল্পনা রয়েছে। মাঠ পর্যায়ে ১৪ দলের শরিকদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির পরিকল্পনাও করছে আওয়ামী লীগ।

বিএনপির আন্দোলনকে কেন্দ্র করে ক্ষমতাসীন আওয়ামী লীগ রাজধানী ঢাকাসহ সারা দেশে শান্তি সমাবেশ কর্মসূচি পালন করেছে। প্রতিদ্বন্দ্বী এই রাজনৈতিক দলটি মাঠের দখল যাতে কোনোভাবেই নিতে না পারে সেজন্য অত্যন্ত সতর্ক ক্ষমতাসীন আওয়ামী লীগ। তারা বিএনপির কর্মসূচির জবাবে পালটা কর্মসূচি দিচ্ছে। আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত এই ধারা অব্যাহত থাকবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জনগণের জানমাল রক্ষায় একে শান্তি কর্মসূচি দাবি করেছেন। তবে সরকারি দলের এই তৎপরতাকে পালটা কর্মসূচি আখ্যায়িত করেছে বিএনপি।

২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩৯টি রাজনৈতিক দলের মধ্যে ১৭টি অংশ নেয়। বিএনপিসহ বাকি দলগুলো নির্বাচনে অংশ নেয়নি। সে কারণে ওই নির্বাচন দেশে-বিদেশে সমালোচিত হয়। ২০১৮ সালের নির্বাচনে বিএনপি অংশ নিলেও সুষ্ঠুভাবে ভোট গ্রহণ হয়নি-এমন অভিযোগ তারা শুরু থেকেই করে আসছে। তাদের অভিযোগে সমর্থন জুগিয়ে আসছে বাংলাদেশে অবস্থানকারী বিভিন্ন দেশের কূটনীতিকরা। এ

বার অনেক আগে থেকেই তারা (বিদেশি কূটনীতিকরা) সবার অংশগ্রহণে, বিশেষ করে বিএনপির উপস্থিতিতে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের তাগিদ দিচ্ছেন। এ লক্ষ্যে দিন দিন তাদের দৌড়ঝাঁপ বাড়ছে। সাম্প্রতিক সময়ে ঢাকায় মার্কিন কূটনীতিকদের ঘন ঘন আগমন এবং পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তাদের আগ্রহে বেশ চাপ অনুভব করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সরকারের নীতিনির্ধারকরা।

এদিকে সর্বশেষ ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় দলের (আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টি) বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দলের এমপিদের উদ্দেশে কড়া বার্তা দিয়েছেন। তিনি বলেন, অতীতের মতো আগামী জাতীয় সংসদ নির্বাচনে কাউকে জিতিয়ে আনা হবে না। কাউকে অর্থকড়ি দেওয়া হবে না। যাদের দলের প্রার্থী করা হবে, তাদের নিজ যোগ্যতায় জয়ী হয়ে আসতে হবে। আর সে বিষয়টি মাথায় রেখেই দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়া হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT