সোমবার ২৪ জানুয়ারি ২০২২, ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

প্রকাশিত : ০৪:৫২ অপরাহ্ণ, ১ মার্চ ২০২১ সোমবার ৭৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

আগামী ১৪ জুন শুরু হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। আগে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক বলেন, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ’ ইউনিট এবং সর্বশেষ ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি পরীক্ষা তিনটি শিফটে হবে। তিন দিনেই ভর্তি পরীক্ষা শেষ হবে।
তিনি বলেন, এবার ৮০টি এমসিকিউ প্রশ্নে ১ ঘণ্টায় ১০০ নম্বরের পরীক্ষা হবে। ৫টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে। তবে, দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না। এবার প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদন ফি ১১শত টাকা।

এবার ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১৯১ টি আসন রয়েছে। এরমধ্যে ‘এ’ (কলা, আইন, সমাজ বিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন রয়েছে ২ হাজার ১৯ টি, ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০ টি এবং ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১ হাজার ৬১২ টি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT