মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০, ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

যেভাবে সংক্রমণ এড়াবেন

প্রকাশিত : ১১:০১ পূর্বাহ্ণ, ২১ জুন ২০২০ রবিবার ৬১ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সম্প্রতি প্রকাশিত এক গবেষণা নিবন্ধে দেখানো হয়েছে, লক্ষণযুক্ত করোনার রোগী এবং লক্ষণহীন (asymptomatic) করোনা সংক্রমিত রোগীদের শ্বাসতন্ত্রে ভাইরাসের পরিমাণ (Viral load) একই। এ থেকে বোঝা যায় আশপাশের মানুষ, যাদের করোনা সংক্রমণ আছে কিন্তু কোনো লক্ষণ নেই, তারাও অন্যকে সংক্রমিত করার ক্ষেত্রে কতটা বিপজ্জনক হতে পারেন।

২. নিজের চোখে দেখা, এক চিকিৎসকের বাসায় সবাই করোনা পজিটিভ, কেউ কেউ হাসপাতালে। তবে চিকিৎসকের নিজের কোনো লক্ষণ নেই (asymptomatic)। পরিবারের সদস্যরা ঘরবন্দিই ছিলেন। অর্থাৎ সেই লক্ষণ ছাড়া চিকিৎসকই ছিলেন তাদের সংক্রমণের একমাত্র উৎস।

৩. বিখ্যাত Annals of Internal Medicine-এ প্রকাশিত এক গবেষণা নিবন্ধে দেখা যায় লক্ষণহীন রোগীরা এমনকি ১৪ দিনেরও বেশি সময় পর্যন্ত অন্যকে সংক্রমিত করে যেতে পারেন। মজার ব্যাপার হল, রোগীর কাশি, জ্বর ইত্যাদি কোনো লক্ষণ না থাকা সত্ত্বেও বুকের সিটি স্ক্যানে তাদের অস্বাভাবিকতা পাওয়া যায়। এই নীরবে রোগ ছড়ানোর প্রবণতার কারণে তাদের সুপারিশ হল, লক্ষণহীন ও লক্ষণযুক্ত নির্বিশেষে সবার নমুনা টেস্ট করাতে হবে।

৪. কিছু রোগী আছেন যাদের কয়েকদিন আগে করোনা সংক্রমিত হয়েছে এবং কয়েকদিন পর তাদের করোনার লক্ষণ দেখা দেবে। এটাকে বলা হয় presymptomatic stage। asymptomatic রোগীদের মতো এই presymptomatic রোগীরাও হতে পারেন গণপরিবহনে আপনার পাশের যাত্রী, দোকানদার, মসজিদের একই জামাতের মুসল্লি, ড্রাইভার ইত্যাদি। সুতরাং লক্ষণহীন ও লক্ষণযুক্ত নির্বিশেষে সবার কাছ থেকে দূরত্ব বজায় রাখাই হল সর্বোত্তম পন্থা।

৫. দেখা যায় কেউ একজন করোনায় অসুস্থ হওয়া মাত্র তাকে আইসোলেটেড করে ফেলা হল; কিন্তু পরে পরীক্ষা করে দেখা গেল ততক্ষণে বাসার সবাই তার দ্বারা সংক্রমিত হয়ে গেছেন। যদিও বাকি সবাই বাসায় থাকার পলিসিতে অনড় ছিলেন। অর্থাৎ লক্ষণহীন কাউকে নিরাপদ ভাবা হবে মারাত্মক ভুল।

৬. করোনা সংক্রমিত কিন্তু আপাতদৃষ্টিতে সুস্থ- তাদের কথা বলা, গান গাওয়ার সময়ও ভেতরের ভাইরাস আপনার দিকে ধেয়ে আসতে পারে। তার তো হাঁচি-কাশি নেই সুতরাং নিরাপদ, এমনটা ভাবা হবে মারাত্মক ভুল। এর জন্য সর্বোত্তম পলিসি হল সুস্থ হোক বা অসুস্থ, কারও সঙ্গেই মুখোমুখি অবস্থান না করা।

৭. হাতি, ঘোড়া, বাঘ, সিংহ- জগতের যত প্রাণীর সঙ্গে ইচ্ছা হয় মিশুন, শুধু মানুষ থেকে ৬ ফুট দূরে থাকুন।

প্রফেসর আমিনুল ইসলাম : মেডিসিন বিশেষজ্ঞ

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT