মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ১ হাজার ২১৬ প্রার্থী

প্রকাশিত : ১০:২৬ পূর্বাহ্ণ, ১২ অক্টোবর ২০২০ সোমবার ৯৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এবার ১ হাজার ২১৬ জন প্রার্থী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী ছিল ১৭৮০ জন। খবর বিবিসি।

বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্বের একমাত্র দেশ যেখানে প্রেসিডেন্ট নির্বাচনে এত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে মজার বিষয় হলো এত প্রার্থী থাকার পরেও মাত্র দু’জন প্রার্থী আলোচনায় আসেন। বাকীরা কোনো আলোচনায় উঠতে পারেন না।

অবশ্য এবারই প্রথম নয়, আমেরিকার প্রেসিডেন্ট পদ্ধতির শাসনের ২৩০ বছরের ইতিহাসে কখনও ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের প্রার্থীর বাইরে কেউ আবেদন তৈরি করতে পারেননি।
এমনকি দীর্ঘ এই ইতিহাসে প্রথম ও একমাত্র স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হয়ে আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন জর্জ ওয়াশিংটন। এর অর্থ এমন নয় যে, আশাহত হয়ে অন্য কোনো দলের বা স্বতন্ত্র কেউ প্রার্থী হন না। নিজেদের দেশকে নেতৃত্ব দিতে প্রতি বছরই অনেক আমেরিকান প্রেসিডেন্ট প্রার্থী হন।

এবারের এক হাজার ২১৬ জন প্রার্থী হওয়া থেকেই বিষয়টি অনুমান করা যায়। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে দেশকে নেতৃত্ব দিতে না পারলেও ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের বাইরে কেউ যে আবেদন তৈরি করতে পারেন না এমন নয়। অনেকেই নিজেদের আলোচনায় আনতে সমর্থ হন। কিছু ভোটও পান।

কিন্তু দিনশেষে মার্কিন প্রেসিডেন্ট পদ বলতে গেলে সংরক্ষিতই থেকে যায় ডেমোক্র্যাট বা রিপাবলিকান- যে কোনো এক প্রার্থীর জন্য।

অনেকে আবার প্রার্থী হওয়ার আগেই আলোচনায় এলেও শেষ পর্যন্ত প্রার্থী হন না। এবার যেমন শুরুতে আলোচনার মাঠ গরম করলেও শেষ পর্যন্ত প্রার্থী হননি মাইকেল ব্লুমবার্গসহ অনেকে।

প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতার মাঠে টিকে থাকা আলোচিত কয়েকজনের মধ্যে আছেন সাবেক বিউটিকুইন, র‌্যাপার, কনসার্ট পিয়ানিস্ট ও মোটিভেশনাল স্পিকার জেইড সিমন্স, শিশুবিষয়ক অভিনেতা ব্রুক পিয়ার্স এবং কম্পিউটার প্রোগ্রামার ও প্রযুক্তি বিশেষজ্ঞ মার্ক চার্লস।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT