সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মিয়ানমারে নির্বাচন কাল, ভোটাধিকার থেকে বাদ রোহিঙ্গারা

প্রকাশিত : ০১:২২ অপরাহ্ণ, ৭ নভেম্বর ২০২০ শনিবার ১৩৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

মিয়ানমারবাসীর দরজায় কড়া নাড়ছে জাতীয় নির্বাচন। আগামীকাল রবিবার দেশটিতে হতে যাচ্ছে সাধারণ নির্বাচন। মিয়ানমারের দীর্ঘ ৫০ বছরের সামরিক শাসনের অবসান ঘটানোর পর গণতান্ত্রিক জমানায় এটি দেশটির দ্বিতীয় সাধারণ নির্বাচন।

এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৩ কোটি ৭০ লাখ। তবে এবারের নির্বাচন থেকে বাইরে রাখা হয়েছে রোহিঙ্গাসহ সংখ্যালঘু ২৬ লাখ জাতিগোষ্ঠিকে। নির্বাচনে অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি এবং ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়াও আঞ্চলিক পর্যায়ে আরও ৯১ দল অংশ নিচ্ছে।

এরআগে, ২০১৫ সালে দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি’র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি ক্ষমতায় আসে। ধারণা করা হচ্ছে, এবারও ক্ষমতায় আসতে যাচ্ছে সু চির দল। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক মহলে ব্যাপক সমালোচিত হন সু চি। এমনকি আন্তর্জাতিক আদালতে গণহত্যার অভিযোগও ওঠে শান্তিতে নোবেলজয়ী সু চি’র বিরুদ্ধে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT