রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিনার পথে বাংলাদেশি হজযাত্রীরা

প্রকাশিত : ০৭:০২ পূর্বাহ্ণ, ২৬ জুন ২০২৩ সোমবার ৮৮ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

পবিত্র হজ পালনের জন্য মক্কায় সমবেত হওয়া সারা বিশ্বের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান মিনায় সমাবেত হবেন আগামীকাল। তবে নির্ধারিত সময়ের (সোমবার, ২৬ জুন) একদিন আগেই (রোববার, ২৫ জুন) সন্ধ্যায় মিনার উদ্দেশে রওনা হবেন বাংলাদেশের হজযাত্রীরা।

স্বাভাবিক সময় গাড়িতে মিনায় পৌঁছাতে ২০ মিনিট লাগে। কিন্তু হজ মৌসুমে রাস্তায় তীব্র যানজটের কারণে দুই ঘণ্টার বেশি সময় লেগে যায়।

পবিত্র মসজিদুল হারাম (কাবা শরিফ) থেকে প্রায় ৯ কিলোমিটার দূরের মিনা।রোববার সন্ধ্যায় মিনার উদ্দেশে রওনা করেছেন বাংলাদেশের হজযাত্রীরা। এখন মিনা যেন তাঁবুর শহর। হজযাত্রীরা নিজ নিজ তাঁবুতে নামাজ আদায়সহ অন্যান্য ইবাদত করবেন।

মিনায় অবস্থান করা পবিত্র হজের অংশ। ৮ জিলহজ হজযাত্রীরা মিনায় অবস্থান করবেন। মঙ্গলবার ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে যাবেন এবং সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন।

এরপর প্রায় আট কিলোমিটার দূরে মুজদালিফায় গিয়ে রাতযাপন ও পাথর সংগ্রহ করবেন। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে মিনায় ফিরবেন।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) এম শাহাদাত হোসেন তসলিম বলেন, রোববার স্থানীয় সময় সন্ধ্যার পর বাংলাদেশের প্রায় ১ লাখ ২২ হাজারের বেশি হজযাত্রী পবিত্র মিনায় উদ্দেশ্যে রওনা করেছেন। এত সংখ্যক হজযাত্রীকে পবিত্র মক্কা থেকে মিনায় নিয়ে যাওয়া একটি চ্যালেঞ্জিং ব্যাপার। নির্দিষ্ট সময়ের মধ্যে সব হজযাত্রীকে মিনায় নিয়ে যাওয়ার কর্ম পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

সৌদিতে অবস্থানরত হজ অফিস ও হজ এজেন্সিগুলো একদিন আগেই বাংলাদেশি হাজিদের মিনার নিয়ে যাওয়ার এই সিদ্ধান্ত নিয়েছে। শনিবার (২৪ জুন) সৌদি হজ অফিস, হজ এজেন্সির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ থেকে ইতোমধ্যে ১ লাখ ২২ হাজার হজযাত্রী সৌদি পৌঁছেছেন। সৌদিতে এ বছর ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। পরের দিন ২৮ জুন সৌদি আরবে ঈদুল আজহা। আর বাংলাদেশে ঈদুল আজহা ২৯ জুন। আগামী ২ জুলাই ফিরতি ফ্লাইট শুরু হবে।

এবার বিশ্বের ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ পবিত্র হজ পালন করবেন বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়া।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT