শুক্রবার ১২ জুলাই ২০২৪, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মনিটরিংয়ে ৫ সদস্যের কমিটি বিদ্যুত সাশ্রয়ে নানা পদক্ষেপ

প্রকাশিত : ০৫:২৩ পূর্বাহ্ণ, ২২ জুলাই ২০২২ শুক্রবার ৯৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্য বৃদ্ধিজনিত বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুতৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে সারা দেশে এলাকাভিত্তিক লোডশেডিং চলছে। এই লোডশেডিংয়ের বিষয়ে বিতরণ সংস্থা বা কোম্পানিগুলো সংশ্লিষ্ট এলাকার গ্রাহকদেরকে এসএমএস’র মাধ্যমে অবহিত করার নির্দেশ দিয়েছে বিদ্যুত বিভাগ। পাশাপাশি বিদ্যুত ও জ্বালানি সাশ্রয়ে সরকারের নির্দেশনা বাস্তবায়নে গঠন করা হয়েছে ৫ সদস্যের কমিটি।

বৃহস্পতিবার বিদ্যুত সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার সংক্রান্ত পর্যালোচনা সভায় এ নির্দেশনা দেয়া হয় সংশ্লিষ্টদের।
সভায় লোডশেডিংয়ের তথ্য এসএমএস-এর মাধ্যমে গ্রাহকদের অবহিত করা, রাত ৮টার পর দোকানপাট, শপিং মল, মার্কেট, বিপণী বিতান বন্ধের বিষয়টি মনিটরিং জোরদার, ভার্চুয়াল প্ল্যাটফর্মে সভা পরিচালনা করা, বিদ্যুত সাশ্রয়ে বাতি ও এসি সর্বোচ্চ কম ব্যবহার নিশ্চিত করাসহ বিদ্যুত সাশ্রয়ের বিষয়ে মনিটরিং ব্যবস্থা জোরদার করার সুবিধার্থে বিদ্যুত বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন)কে আহ্বায়ক করে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়।
পর্যালোচনা সভায় অন্যান্যের মাঝে পিডিবি’র চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান, আরইবি’র চেয়ারম্যান মোহা. সেলিম উদ্দিন, পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইনসহ দপ্তর/সংস্থার প্রধানরা সংযুক্ত ছিলেন।
এদিকে একই দিন বিদ্যুত ভবনে অপর একটি সভায় বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়ণযোগ্য জ্বালানির প্রকল্পগুলো অগ্রগতি বাড়াতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে হবে। নির্ধারিত সময়ে প্রকল্পগুলোর অগ্রগতি আশানুরূপ হচ্ছে না।
সৌরবিদ্যুতের সম্ভাবনা থাকলেও কাঙ্খিতভাবে সাফল্য আসছে না। সরকারি যে সকল কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র বন্ধ করা হলো সেখানে সোলার বা নবায়ণযোগ্য জ্বালানি থেকে বিদ্যুত উৎপাদনের প্রকল্প দ্রুত নেয়ার উদ্যোগ নেয়া যেতে পারে।
প্রতিমন্ত্রী বলেন, নবায়ণযোগ্য জ্বালানি থেকে বিদ্যুত উৎপাদন কার্যক্রম বাড়াতে হবে। সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে জায়গা পড়ে রয়েছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) বা জয়েন্ট ভেঞ্চার বা সুবিধাজনক কোন প্রক্রিয়ায় জমির যথাযথ ব্যবহারের উদ্যোগ নেয়া যেতে পারে।
প্রতিমন্ত্রী এসময় নেট মিটারিং কার্যক্রমের অগ্রগতিতে অসন্তোষ প্রকাশ করে বলেন, নেট মিটারিং একটি চমৎকার বিজনেস মডেল। এর ফলে সময়, অর্থ ও বিদ্যুত সাশ্রয় হবে। নেট মিটারিং কার্যক্রম প্রসারে প্রতিটি বিতরণ কোম্পানি ও স্রেডাকে সমন্বিতভাবে কাজ করা উচিত।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিদ্যুত সচিব মো: হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইনসহ দফতর/সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, আজ বিদ্যুত ভবনে অনুষ্ঠিত সভাটি এসি ও বৈদ্যুতিক বাতি ছাড়া প্রাকৃতিক আলোতে অনুষ্ঠিত হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT