শুক্রবার ০১ জুলাই ২০২২, ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মধ্যরাত থেকে ডিজিটাল জনশুমারি শুরু, দিতে হবে ৩৫ তথ্য

প্রকাশিত : ১০:৪৩ অপরাহ্ণ, ১৪ জুন ২০২২ মঙ্গলবার ১৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

প্রথমবারের মতো দেশে ডিজিটাল পদ্ধতিতে ‘জনশুমারি ও গৃহগণনা’ শুরু হতে যাচ্ছে। আজ (মঙ্গলবার) দিবাগত রাত ১২টা থেকে এই গণনা শুরু হবে। শুরুতেই ভাসমান মানুষদের গণনা করা হবে।

সারা দেশে একযোগে ৩ লাখ ৬৫ হাজার ৬৯৭ জন গণনাকারী এ শুমারি পরিচালনা করবেন। ট্যাবের (কম্পিউটার) সাহায্যে সাত দিন ধরে তারা তথ্য সংগ্রহ করবেন। এতে প্রত্যেক ব্যক্তিকে ৩৫টি তথ্য দিতে হবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন এসব তথ্য জানান।

প্রকল্প পরিচালক বলেন, ‘মঙ্গলবার রাত শূন্য সময় থেকে দেশের প্রায় ২০ হাজার স্পট থেকে ভাসমান ও ছিন্নমূল মানুষ গণনার মাধ্যমে শুরু হচ্ছে ষষ্ঠ জনশুমারি। বুধবার ভোর ৬টা পর্যন্ত ভাসমান মানুষ গণনা করা হবে।’

এরপর বুধবার সকাল ৮টা থেকে শুমারির মূল কাজ শুরু হয়ে আগামী ২১ জুন শেষ হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, এই জনশুমারি আগে আদমশুমারি নামে পরিচিত ছিল। সর্বশেষ পঞ্চম শুমারি হয়েছিল ২০১১ সালে। প্রতি ১০ বছর অন্তর এ শুমারি হওয়ার কথা থাকলেও করোনার কারণে গত বছর তা সম্ভব হয়নি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT