শুক্রবার ১২ আগস্ট ২০২২, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
◈ জ্বালানি তেলের দাম যুক্তরাষ্ট্রে পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন ◈ হোটেলে নারী চিকিৎসকের গলাকাটা লাশ, ‘প্রেমিক’ গ্রেফতার ◈ সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ‘অসত্য’ কথা বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ রাশিয়ার বিমান ঘাঁটির ভয়াবহ ক্ষতি ◈ সিঙ্গাপুর ছেড়ে নতুন গন্তব্যে শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট ◈ ভিপি নুরকে ৭ কর্মদিবসের মধ্যে হাজিরের নির্দেশ, অন্যথায় পরোয়ানা ◈ নতুন অস্ত্র পাচ্ছে ইউক্রেন, ৮০ কিলোমিটার দূর থেকে গুঁড়িয়ে দেবে লক্ষ্যবস্তু ◈ রাশিয়া থেকে ৩ লাখ টন গম আমদানি করবে সরকার ◈ নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুরু, ‘টার্গেট’ বড় ‘শোডাউন’ ◈ ‘শেষ ইউক্রেনীয় জীবিত থাকা পর্যন্ত ন্যাটো লড়াই করবে’

মদ খেলেই চলবে না যে ইলেকট্রিক সাইকেল

প্রকাশিত : ১২:০১ অপরাহ্ণ, ২৫ জুন ২০২০ বৃহস্পতিবার ২৮৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সড়ক দুঘর্টনায় যেসব বিষয়কে দায়ী করা হয়, তাদের মধ্যে অন্যতম হচ্ছে- চালক মদ্যপ ছিলেন।

নেশাগ্রস্ত হয়ে গাড়ি চালানোর কারণে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটাচ্ছেন চালকরা।

এ সমস্যার সমাধানে সচেষ্ট হয়েছেন ভারতের উত্তরপ্রদেশের যোগীরাজ্যের প্রয়াগরাজ এলাকার মোতি লাল নেহেরু ইঞ্জিনিয়ারিং কলেজের ১৩ ছাত্র।

অদ্ভুত এক আবিষ্কার করলেন তারা। ওই বিদ্যাপীঠের ছাত্ররা এমন এক ইলেকট্রিক সাইকেল তৈরি করে ফেলেছেন, যা কিনা মদ্যপ অবস্থায় চালানো যাবে না।

অর্থাৎ মদ খেয়ে ওই সাইকেলে চড়লেই ধরা পড়বে চালক মদ্যপ কিনা।

এমন আবিষ্কারে ইতিমধ্যে সাড়া ফেলে দিয়েছেন ওই কলেজের ছাত্ররা।

বিশেষ এই সাইকেলের নাম রাখা হয়েছে হাইব্রিড ইলেকট্রিক গারুন। এতে একটি বিশেষ সেন্সর যুক্ত করা হয়েছে। সেন্সরটির নাম দেয়া হয়েছে অ্যাকোহল সেন্সর।

এ বিষয়ে মোতি লাল নেহেরু ইঞ্জিনিয়ারিং কলেজের ডিজাইন এবং ইনোভেশন সেন্টারের কোঅর্ডিনেটর শিভেশ শর্মা বলেন, ‘সাইকেলটিতে দারুণ এক অ্যাকোহল সেন্সর লাগানো হয়েছে। এতে ওঠা মাত্রই সেন্সরটি বুঝে যাবে চালক মদ্যপ কিনা। সেন্সরে পজিটিভ ধরা পড়লে অর্থাৎ চালক মদ্যপ হলে মোটরসাইকেলটি সয়ংক্রিয়ভাবে এর স্টার্ট সিস্টেমটি ডিজেবল করে দেবে। চালক শতচেষ্টা করলেও সাইকেলটি স্টার্ট নেবে না। এই বিশেষত্বের কারণে সাইকেলটি অত্যন্ত নিরাপদ ও ‘স্পেশাল’ হয়ে উঠেছে।’

চালক একজন আরোহীকে নিয়ে সাইকেলটি চালাতে পারবে বলে জানান তিনি।

সূত্র: কলকাতা২৪

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT