মঙ্গলবার ১৫ জুন ২০২১, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

ভূতত্ত্ববিদের সতর্কবার্তা, ভারতে আঘাত হানতে পারে বড় ভূমিকম্প

প্রকাশিত : ০৩:২৮ অপরাহ্ণ, ৩১ অক্টোবর ২০২০ শনিবার ৭০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

ভারতে আগামী কয়েক দিনের মধ্যেই বড় ধরনের ভূমিকম্প আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দেশটির ভূতত্ত্ববিদরা। আশঙ্কা করা হচ্ছে এই বড় ধরনের ভূমিকম্প দেশটির পূর্ব ও উত্তরাঞ্চলে আঘাত হানতে পারে।

এ ব্যাপারে বিশিষ্ট ভূবিজ্ঞানী ড. সুজিব কর বলেছেন, আগামী তিন-চারদিনের মধ্যে উত্তর ভারত এবং উত্তর পূর্ব ভারতে ভয়াবহ ভূমিকম্প হতে পারে।

এর কারণ হিসেবে তিনি বলেন, আফ্রিকান প্লেট ও ইন্দো অস্ট্রেলিয়ান প্লেটের ক্রমান্বয় অবস্থান পরিবর্তন ভূমিকম্প সৃষ্টি করবে। ইতোমধ্যেই আফ্রিকান প্লেট ও ইন্দো অস্ট্রেলিয়ান প্লেটে ভূকম্পের সন্ধান মিলেছে।
তিনি আরও বলেন, ভূমিকম্পের মাত্রা পৌঁছতে পারে ৫ এর উপরে। সাম্প্রতিক সময়ে উত্তর-পূর্ব ভারতের একাধিক জায়গা কিংবা উত্তর ভারতের একাধিক জায়গায় ভূমিকম্প হয়েছে তবে সে ক্ষেত্রে মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ এর নিচে।

এদিকে ভূবিজ্ঞানীর এই পর্যবেক্ষণকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে ভারত সরকার। সমস্ত ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রগুলোকে সক্রিয় করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT