বুধবার ০২ ডিসেম্বর ২০২০, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ভূখণ্ড ছেড়ে দিতে আর্মেনিয়াকে আরও ১০ দিন সময় দিল আজারবাইজান

প্রকাশিত : ১০:০০ পূর্বাহ্ণ, ১৬ নভেম্বর ২০২০ সোমবার ১৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

নাগরনো-কারাবাখের বিতর্কিত ভূখণ্ড আজারবাইজানের কাছে হস্তান্তর করার জন্য আর্মেনিয়াকে দেওয়া সময়সীমা আরও ১০ দিন বাড়িয়েছে বাকু। রাশিয়ার মধ্যস্থতায় দু’দেশের মধ্যে স্বাক্ষরিত সাম্প্রতিক এক শান্তি চুক্তি অনুযায়ী ১৫ নভেম্বরের মধ্যে কালবাজার জেলা খালি করে আর্মেনীয় বংশোদ্ভূতদের চলে যাওয়ার কথা ছিল।

গত কয়েক দশক ধরে আর্মেনীয় বংশোদ্ভূতরা আজারবাইজানের এই জেলাটি নিয়ন্ত্রণ কর আসছিল। সম্প্রতি দু’দেশের মধ্যে ছয় সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষে হাজার হাজার মানুষ নিহত হওয়ার পর আর্মেনিয়া ওই ভূখণ্ড ছেড়ে যেতে রাজি হয়।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা হিকমত হাজিয়েভ রবিবার বাকুতে বলেছেন, “আর্মেনীয় সেনা ও অবৈধ আর্মেনীয় বসতি স্থাপনকারীদের কালবাজার জেলা থেকে চলে যাওয়ার জন্য আজারবাইজান ২৫ নভেম্বর পর্যন্ত সময়সীমা বাড়িয়েছে। ” রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে সাড়া দিয়ে মানবিক কারণে প্রেসিডেন্ট আলিয়েভ এই সময়সীমা বাড়িয়েছেন বলে জানান হাজিয়েভ।
তিনি আরও বলেন, আবহাওয়া দিন দিন খারাপ হচ্ছে এবং কালবাজার থেকে আর্মেনিয়া যাওয়ার একমাত্র সড়কটির ধারণক্ষমতাও কম। সব মিলে তারা যাতে স্বাচ্ছন্দ্যে চলে যেতে পারে সেজন্য এই সময়সীমা বাড়ানো হয়েছে।

জেলায় এতদিন ধরে বসবাসকারী অভিভাসীদেরকে তাদের সহায়সম্বল গাড়িতে তুলে নিয়ে যেতে দেখা গেছে। অনেকে তাদের ঘরবাড়িতে আগুন ধরিয়ে দিচ্ছে যাতে এসব বাড়িতে আজারবাইজানের নাগরিকরা এসে বসবাস করতে না পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT