রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে ভয়ঙ্কর হয়ে উঠছে ব্ল্যাক ফাঙ্গাস, আক্রান্ত ৯ হাজার

প্রকাশিত : ১০:১৫ পূর্বাহ্ণ, ২৪ মে ২০২১ সোমবার ১৬২ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

করোনাভাইরাসের হানায় বিপর্যস্ত ভারত। এরই মধ্যে দেশটিতে নতুন আতঙ্কের নাম ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক। ভারতে আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। দেশটিতে এ পর্যন্ত আট হাজার ৮০০ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন বলে রবিবার জানিয়েছে বিবিসি।

ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ মিউকরমায়োসিস নামে পরিচিত। এতে মৃতের হার প্রায় ৫০ শতাংশ। আক্রান্ত অনেককে চোখ অপসারনের মাধ্যমে বাঁচানো সম্ভব হয়েছে।

সম্প্রতি ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমণের হার বেড়েছে। মূলত কোভিড-১৯ থেকে সেরে ওঠাদের মধ্যেই এই রোগ দেখা যাচ্ছে। সেরে ওঠার ১২ থেকে ১৮ দিনের মধ্যে এই রোগের উপসর্গ দেখা দেয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত স্টেরয়েডের সঙ্গে এই রোগে সংক্রমণের সম্পর্ক রয়েছে। আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন ডায়াবেটিস রোগীরা।
ভারতে এ পর্যন্ত যত ব্ল্যাক ফাঙ্গাস রোগী পাওয়া গেছে তার অর্ধেকের বেশিই পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাট ও মহারাষ্ট্রে। আরও অন্তত ১৫টি রাজ্যে ৮০০ থেকে ৯০০ জনের বেশি মানুষের মধ্যে সংক্রমণ পড়েছে। ফলে দেশটির ২৯টি রাজ্যেই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT