শুক্রবার ০৬ আগস্ট ২০২১, ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতে ঘূর্ণিঝড় টাউটির আঘাতে নিহত ১২, নিখোঁজ ১২৭

প্রকাশিত : ১০:৫৪ পূর্বাহ্ণ, ১৮ মে ২০২১ মঙ্গলবার ২৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

প্রবল শক্তি নিয়ে ভারতের গুজরাতের স্থলভাগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় টাউটি। গতকাল সোমবার (১৭ মে) সন্ধ্যায় টাউটির দাপটে তছনছ হয়ে যায় গুজরাটের উপকূল। ভারতের পশ্চিম উপকূলের অন্যান্য রাজ্য়েও একই পরিস্থিতির সৃষ্টি হয়। সোমবার রাতে দিউয়ের পূর্ব উপকূল দিয়ে এই ঘূর্ণিঝড় স্থলভাগে প্রবেশ করে। ঝড়ের বেগ ছিল খুব তীব্র। পাশাপাশি উপকূল অঞ্চলে প্রবল বৃষ্টিপাতও হয়।

ভারতীয় আবওহাওয়া অফিসের একটি বিবৃতিতে জানা যায়, ঘূর্ণিঝড় টাউটি স্থলভাগে ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার বেগে প্রবেশ করলেও পরে ঝড়ের গতিবেগ দাঁড়ায় ঘণ্টায় ১৯০ কিলোমিটার। এখনও গুজরাতের উপরেই রয়েছে ঘূর্ণিঝড় টাউটি। তবে তা অনেকটাই শক্তি হারিয়ে ফেলেছে। গুজরাত হতে এই ঘূর্ণিঝড় রাজস্থানে প্রবেশ করবে। তবে এখন ঝড়ের দাপট অনেকটাই কম। তবে অব্যহত রয়েছে বৃষ্টি।

প্রবল এই ঘূর্ণিঝড়ের প্রভাবে একাধিক এলাকায় উপড়ে গিয়েছে গাছ, বৈদ্যুতিন খুঁটি। সোমবার (১৭ মে) বিকেলের মধ্যে প্রায় ২ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঘূর্ণিঝড় টাউটির আঘাতে কমপক্ষে ১২ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আহত হয়েছেন অর্ধশতাধিক। এখনও নিখোঁজ রয়েছেন ১২৭ জন।
ভয়াবহ এই ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাইয়ের কাছে আরব সাগরে একটি বার্জ নৌকা ডুবে যায়। সেই নৌকার ৬০ জনকে ভারতীয় নৌবাহিনী উদ্ধার করেছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে মহারাষ্ট্রেও প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। মুম্বাইয়ে আগত ও মুম্বাই থেকে ছাড়া হবে এমন ৫৫টি বিমান সোমবার বাতিল করা হয়।।

সূত্র: বিবিসি, দ্যা গার্ডিয়ান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT