শনিবার ১৭ এপ্রিল ২০২১, ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতে ইলেকট্রিক সিগারেট নিষিদ্ধ

প্রকাশিত : ০৬:৩৯ পূর্বাহ্ণ, ২০ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার ৪৬২ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

ইলেকট্রনিক্স সিগারেট সংক্ষেপে ই-সিগারেট বা ভিপিএনের প্রতি ক্রমাগত আসক্তির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় তা নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত। এই সিদ্ধান্তে তামাক ও সিগারেট এর বিরোধী সংগঠনের জয় হয়েছে বলে দাবি করা হচ্ছে।

সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) ই-সিগারেটের ওপর শে^তপত্র প্রকাশ করে তা নিষিদ্ধ করার সুপারিশ করেছিল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে মন্ত্রিসভার একটি কমিটি গঠন করা হয়।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন,‘প্রথমে ই-সিগারেট বা ইলেকট্রনিক নিকোটিন ডেলিভারি সিস্টেমকে (এন্ডস) সিগারেটের তুলনায় কম ক্ষতিকারক বিকল্প হিসেবে দেখা হলেও, এখন দেখা যাচ্ছে, তা নয়। এতে নিকোটিনের নেশা তৈরি হচ্ছে। অনেকে ‘স্টাইল স্টেটমেন্ট’ বা ‘কুল’ হিসেবে দেখে ব্যবহার করতে শুরু করছেন। তারপর নেশায় জড়িয়ে পড়ছেন।’

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্ত নেয়া হয়েছে, ইলেকট্রনিক্স সিগারেট বন্ধে অধ্যাদেশ জারি হবে। কেউ ই-সিগারেট ব্যবসা, বিক্রি বা বিপণন করলে প্রথম বার অপরাধে এক বছরের জেল বা এক লাখ টাকা পর্যন্ত জরিমানা অথবা দু’টি শাস্তিই হতে পারে। দ্বিতীয় বার একই অপরাধ করলে সাজা হতে পারে ৩ বছর জেল ও ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT