বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০, ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্বে আক্রান্তদের ৭৯% সুস্থ হয়ে উঠছেন

প্রকাশিত : ০৯:০৮ পূর্বাহ্ণ, ১৪ এপ্রিল ২০২০ মঙ্গলবার ১২৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

মহামারী নভেল করোনা ভাইরাসে বিশ্বে আক্রান্তদের ৭৯ শতাংশ মানুষই সুস্থ হয়ে উঠছে। গতকাল পর্যন্ত মৃত্যু হয়েছে ২১ শতাংশ মানুষের। চিকিত্সায় থাকা ৯৬ শতাংশ মানুষের মধ্যে মৃদু সংক্রমণ দেখা গেছে। মাত্র ৪ শতাংশ মানুষের সংক্রমণ গুরুতর। গতকাল পর্যন্ত বিশ্বে আক্রান্ত ১৯ লাখ ৯ হাজারের বেশি মানুষ এবং মৃত্যু ১ লাখ ১৮ হাজার ছাড়িয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রে শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্পের এক বন্ধুও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। স্পেনে আক্রান্তের সংখ্যা কমায় লকডাউন শিথিল করা হয়েছে। ভারতেও কিছু শিল্পকারখানা খুলে দেওয়ার চিন্তা চলছে। করোনা ভাইরাসকে সোয়াইন ফ্লুর চেয়ে ১০ গুণেরও বেশি ভয়াবহ বলে অভিহিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

৭৯ শতাংশ মানুষই সুস্থ:

গতকাল সোমবার রাত সোয়া ১২ টা পর্যন্ত ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারের তথ্যানুযায়ী, বিশ্বে আক্রান্ত ছিল ১৯ লাখ ৯ হাজার ১৮০ জন। এর মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ১ লাখ ১৮ হাজার ৪৯৭ জন। সুস্থ হয়ে উঠেছে ৪ লাখ ৪০ হাজার ২৭৩ জন, যা শতকরা হিসেবে ৭৯ ভাগ। ১২ লাখ ৯৮ হাজার ৮৯৭ জন মানুষের মৃদু সংক্রমণ হয়েছে। সংকটজনক অবস্থায় আছে ৫১ হাজার ৫১৩ জন। একই সময়ে জনস হপকিনস ইউনিভার্সিটি জানিয়েছে, বিশ্বে ১৮ লাখ ৮৩ হাজার ১১৯ জন আক্রান্ত এবং সুস্থ হয়েছে ৪ লাখ ৪৪ হাজার ৪৯২ জন। সুস্থদের মধ্যে চীনে ৭৮ হাজার ৩৯, যুক্তরাষ্ট্রে ৪২ হাজার ৩৩, স্পেনে ৬৪ হাজার ৭২৭, ইতালিতে ৩৫ হাজার ৪৩৫ এবং জার্মানিতে ৬৪ হাজার ৩০০ এবং যুক্তরাজ্যে মাত্র ৩০৩ জনের সুস্থ হওয়ার তথ্য পাওয়া গেছে।

কত দিনে রোগী সুস্থ হয়:

ব্রিটিশ মিডিয়া এক্সপ্রেস ডট ইউকে জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি কত দিনে সুস্থ হবেন তা নির্ভর করে উপসর্গের ধরনের ওপর। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক জন রোগী আইসোলেশন থেকে ৯ দিনের মধ্যেই বাসায় ফিরেছেন। এ সময়ে তার করোনা ভাইরাসে নেগেটিভ দেখা গেছে। আবার শিকাগোতে এক মাস পর এক জনকে বাসায় ফেরত পাঠানো হয়েছে। ডা. নাসিয়া সফদার নামের চিকিত্সক এনবিসি নিউজকে বলেন, রিপোর্ট নেগেটিভ না হওয়া পর্যন্ত রোগীকে চিকিত্সার মধ্যে থাকতে হবে।

শীর্ষ বিশেষজ্ঞকে সরিয়ে দিচ্ছেন ট্রাম্প:

করোনা ভাইরাস মোকাবিলা নিয়ে নিজের মতের সঙ্গে অমিল হওয়ায় যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগবিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফসিকে চাকরিচ্যুত করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি কয়েকবার টুইট বার্তায় তাকে চাকরিচ্যুত করার নির্দেশ দেন। সম্প্রতি দেশটির ন্যাশনাল ইনস্টিটিউটস অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকসিয়াস ডিজেজেস এর প্রধান ডা. ফসি মার্কিন মিডিয়া সিএনএনকে বলেন, বাড়িতে থাকা এবং সামাজিক দূরত্বের বিষয়টি আগেই কার্যকর করলে অনেক মানুষের জীবন বেঁচে যেত। তবে তিনি বলেন, পেছনে ফেরা এখন আর সম্ভব নয়। আর দ্রুত কঠোর নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়াটাও জটিল ছিল। তার এই সাক্ষাত্কারে ক্ষিপ্ত হন প্রেসিডেন্ট ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে গতকাল মৃতের সংখ্যা ছিল ২২ হাজার ৯৫০ জন। এর মধ্যে কেবল নিউ ইয়র্কেই মারা গেছে ১০ হাজার ৫৬ জন। ২৪ ঘন্টায় দেশটিতে ৮৪৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে যার মধ্যে নিউ ইয়র্কেই মারা গেছে ৬৭১ জন। নিউ ইয়র্কের গভর্ণর অ্যান্ড্রিউ কুওমো আশা করেন, খারাপ পরিস্থিতি আমরা অতিক্রম করেছি। এখন পরিস্থিতি ভালোর দিকে যাবে। এদিকে নিউ ইয়র্কে প্রেসিডেন্ট ট্রাম্পের বন্ধু এবং রিপাবলিকান দলের দাতা বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী স্ট্যানলি চেরা কোভিড-১৯ রোগে মারা গেছেন। করোনা ভাইরাস নিয়ে সংকটের মধ্যেই দেশটির দক্ষিণাঞ্চলীয় কয়েকটি অঙ্গরাজ্যে ঝড়, টর্নেডো ও ঢলে অন্তত ছয় জনের মৃত্যু হয়েছে। আর ক্যালিফোর্নিয়ায় একটি পার্টিতে গোলাগুলিতে ৬ জন আহত হয়েছে।

অন্যান্য দেশের পরিস্থিতি:

ব্রিটেনের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভ্যালেন্স বলেছেন, দুই থেকে তিন সপ্তাহের মধ্যে মৃতের সংখ্যা কমবে বলে আশা করা যায়। দেশটিতে ২৪ ঘন্টায় মৃত্যু ৭১৭ জন বেড়ে ১১ হাজার ৩২৯ জনে দাঁড়িয়েছে। ব্রিটেনে করোনাভাইরাসে মৃত ব্যক্তিদের দেহ বহনের ব্যাগ ফুরিয়ে আসছে বলে বিবিসিকে জানিয়েছে মর্গে সরঞ্জাম সরবরাহ করা প্রতিষ্ঠানগুলো।

স্পেন, ইতালি ও ফ্রান্সে করোনা আক্রান্ত কমেছে। এরই মধ্যে স্পেনে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। চীনে গতকাল গত ছয় সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি ১০৮ জন আক্রান্ত হয়েছে। সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এক দিনে আক্রান্ত হয়েছে ৩৮৬ জন যা এ পর্যন্ত সর্বোচ্চ। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ২ হাজার ৯১৮ জন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খুব খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে সিনিয়র কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। রাশিয়ায় এক দিনেই আক্রান্ত হয়েছে ২ হাজার ৫৫৮ জন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে না এলে মসজিদে জামাতের উপর আরোপিত নিষেধাজ্ঞা অব্যাহত রাখা হবে। একইসঙ্গে রমজান মাসে তারাবির নামাজ মুসল্লিদের ঘরেই আদায় করার আহ্বান জানিয়েছে সৌদি আরব সরকারের ইসলামবিষয়ক মন্ত্রী শেখ ড. আব্দুল লতিফ বিন আবদুল আজিজ আশ-শেখ।

ভারতে লকডাউনের জেরে টান পড়েছে জীবিকায়। সেই জট কাটাতে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় শনিবার একটি চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। তাতে অন্তত ১৫টি শিল্প ক্ষেত্রে লকডাউন বিধি শিথিল করার অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে চিঠিতে উপযুক্ত নিরাপত্তাবিধি মেনে কাজ চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়। দেশটিতে আক্রান্ত ৯ হাজার ৩৫২ জন এবং মৃত্যু হয়েছে ৩২৪ জনের।

সেপ্টেম্বরেই করোনার টিকার আশ্বাস অক্সফোর্ডের:

করোনা ভাইরাসের টিকার বিষয়ে ফের আশ্বস্ত করলেন অক্সফোর্ড ইউনিভার্সিটির টীকা বিষয়ে বিশেষজ্ঞ প্রফেসর সারাহ গিলবার্ট। এর আগেও তিনি একই আশ্বাস দিয়েছিলেন। বিবিসি রেডিও ৪-কে দেওয়া টুডে প্রোগ্রামে তিনি আবার বলেছেন, খুব শিগগিরই তারা ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করবেন এই টিকার। তার পরই উত্পাদন প্রক্রিয়া দ্রুততর করতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT