সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্বের সর্বনিম্ন মুক্ত দেশ সিরিয়া, দ্বিতীয় সর্বনিম্ন মুক্ত অঞ্চল তিব্বত

প্রকাশিত : ০৩:১০ অপরাহ্ণ, ৭ মার্চ ২০২১ রবিবার ৮৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সম্প্রতি বিভিন্ন দেশের গণতান্ত্রিক স্বাধীনতা নিয়ে ‘ফ্রিডম ইন দ্য ওয়ার্ল্ড ২০২১ ডেমোক্রেসি আন্ডার সিজ’ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে সিরিয়াকে বিশ্বের সর্বনিম্ন মুক্ত দেশ এবং সর্বশেষ তালিকানুযায়ী তিব্বতকে বিশ্বের দ্বিতীয় সর্বনিম্ন মুক্ত অঞ্চল হিসাবে স্থান দেওয়া হয়েছে।

ফ্রিডম হাউস একটি যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান। এটি বিশ্বজুড়ে রাজনৈতিক স্বাধীনতার ওপর গবেষণাগুলোকে ভিত্তি করে তৈরি হয়েছে। এতে দেশ ও অঞ্চলগুলোর জন্য শূন্য থেকে ১০০ নম্বরের মধ্যে শূন্যপ্রাপ্ত দেশ ও অঞ্চল মুক্ত নয় এবং ১০০ নম্বর প্রাপ্ত দেশ ও অঞ্চলকে মুক্ত বলে উল্লেখ করা হয়।

২০২১ সালের প্রতিবেদনে দুই শতাধিক দেশ ও অঞ্চলের মূল্যায়ন করা হয়েছে। এর মধ্যে ৮৩টি দেশ ও একটি অঞ্চল ‘মুক্ত’, ৬৩টি দেশ ও চারটি অঞ্চল ‘আংশিক মুক্ত’ এবং ৪৯টি দেশ ও ১০টি অঞ্চল ‘মুক্ত নয়’ বলে উল্লেখ করা হয়েছে।
প্রতিবেদনে আরও বলা হয়েছে, রাজনৈতিক অধিকারের দেওয়া ৪০ নম্বরের মধ্যে তিব্বত পেয়েছে ২ এবং নাগরিক স্বাধীনতার ৬০ নম্বরের মধ্যে ৩ নম্বর পেয়েছে। অঞ্চলটি সামগ্রিকভাবে ১০০ নম্বরের মধ্যে মাত্র ১ নম্বর পেয়েছে।

উল্লেখ্য, চীন প্রশাসন তিব্বতিদের ধর্মীয় বিশ্বাস এবং সাংস্কৃতিক পরিচয়ের প্রকাশসহ তিব্বতিদের মতবিরোধের যেকোন লক্ষণ দমন করতে ব্যাপক কঠোর।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT