শনিবার ১৩ আগস্ট ২০২২, ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বার্মিংহামে আজ পর্দা উঠছে কমনওয়েলথ গেমসের

প্রকাশিত : ০৬:২৬ পূর্বাহ্ণ, ২৮ জুলাই ২০২২ বৃহস্পতিবার ১৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

কমনওয়েলথ গেমসআনন্দ উৎসবে মেতে উঠবে আলেকজান্ডার স্টেডিয়াম। বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। প্রায় তিন ঘণ্টার অনুষ্ঠানকে মনোমুগ্ধকর করার জন্য আয়োজনের কোনো ত্রুটি রাখেনি আয়োজকরা।

‘সবার জন্য খেলা’ মূলমন্ত্রে এবারের গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ইংল্যান্ড তথা যুক্তরাজ্যের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে। গেমসের রীতি অনুযায়ী রানি এলিজাবেথের উদ্বোধন করার কথা থাকলেও তিনি আসছেন না। রানির পরিবর্তে প্রিন্স চার্লস বার্মিংহাম গেমসের উদ্বোধন করার জন্য থাকছেন।

৭২টি দেশের ৫০৫৪ জন অ্যাথলেট ২০টি ডিসিপ্লিনের ২৮০টি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ডিসিপ্লিনগুলো হলো-সুইমিং, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বিচ, ভলিবল, বক্সিং, টি ২০ ক্রিকেট, সাইক্লিং, জিমন্যাস্টিক্স, হকি, জুডো, লনবল, নেট বল, রাগবি, স্কোয়াশ, টেবিল টেনিস, ট্রাইথলন, ভারোত্তোলন, প্যারা পাওয়ার, লিফটিং ও কুস্তি।

১৯৩০ সালে ‘মানবতা-সমতা-লক্ষ্য’ মন্ত্র নিয়ে শুরু হয়েছিল ব্রিটিশ-এশিয়ার গেমস, ১৯৫৪ সালে ব্রিটিশ-এশিয়ার ও কমনওয়েলথ গেমস নামকরণ হয় গেমসটির। ১৯৭০ সালে ব্রিটিশ কমনওয়েলথ গেমস নামে আবার নামকরণ হয়। ১৯৭৮ সালে স্থায়ী নামকরণ হয় কমনওয়েলথ গেমস।

১৯৩০ সালে হ্যামিলটনে শুরু হওয়া এই গেমসে এরই মধ্যে আভিজাত্যের লেবাস লেগেছে। ওই বছরই শুরু হয়েছিল বিশ্বকাপ ফুটবল। কালের পরিক্রমায় গেমসের ২১তম আসরের সফল সমাপ্তি হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে দুবার আলোর মুখ দেখেনি এই গেমস।

তৃতীয়বারের মতো ইংল্যান্ডে বসছে কমনওয়েলথ গেমসের আসর। ১৯৩৪ সালে লন্ডন, ২০০২ সালে ম্যানচেস্টারের পর ইংল্যান্ডের বার্মিংহামে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে এই গেমস। তবে যুক্তরাজ্যে এ নিয়ে সপ্তমবারের মতো বসছে কমনওয়েলথ গেমসের আসর।

কমনওয়েলথ গেমস আয়োজনের প্রধান উদ্যোক্তা ছিলেন একজন ক্রীড়া সাংবাদিক। শুধু খেলাধুলা নয়, মানবতার জয়গান গাওয়া হচ্ছে কমনওয়েলথ পরিবারে।

গেমসের সফল আয়োজনে বর্ণিল সাজে সেজেছে বার্মিংহাম নগরী। যেন শিল্পীর তুলিতে আঁকা। কোথাও কোনো খুঁত রাখা হয়নি। গ্রীষ্মকালীন ছুটি চলছে এখানে। স্কুল, কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। স্বাভাবিকভাবেই নগরীতে ব্যস্ততা নেই।

গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রিন্স চার্লসের হাতে ঐতিহ্যবাহী কুইন্সব্যাটন তুলে দেওয়া হবে। গত বছর বার্মিংহাম প্যালেস থেকে বের হয়ে ব্যাটনটি ৭০টি দেশ ঘুরেছে। ৬৫০ সেন্টিমিটার ব্যাটনের ওজন ১ কেজি ৪০০ গ্রাম। স্বর্ণ ও ম্যাগনেসিয়াম ধাতুর সংমিশ্রণে নির্মিত ব্যাটন কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে ঐক্য ও সংস্কৃতির প্রতীক। বার্মিংহাম কমনওয়েলথ গেমসের মাসকটের নাম পেরি। এটি একটি অ্যাথলেটিক বিল্ডসহ একটি বহু রঙের ষাঁড়। প্রকৃতপক্ষে পেরির নামকরণ করা হয়েছে পেরিবার বার্মিংহামের সেই এলাকার নামে যেখানে রূপান্তরিত আলেকজান্ডার স্টেডিয়ামে হবে গেমসের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান।

বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হওয়া উদ্বোধনী অনুষ্ঠানে ভিন্নমাত্রা দেওয়ার সব আয়োজন সম্পন্ন। বিশ্বকে জানাতে কমনওয়েলথের নাগরিকরা একসূত্রে গাঁথা রয়েছেন।

ইকবাল খানের পরিচালনায় বার্মিংহামের ঐতিহ্যবাহী ব্র্যান্ড ‘ডুরান ডুরান’ সংগীত পরিবেশন করবে। প্রায় ৩০ হাজার দর্শকের উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠানে কী কী থাকছে তা গোপন রেখেছেন আয়োজকরা।

‘সবার জন্য খেলা’ মূলমন্ত্র নিয়ে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। গ্র্যান্ড ইউনিয়ন নদীবেষ্টিত এই নগরীতে আগামী ১১ দিন উৎসবের জোয়ারে মাতোয়ারা থাকবেন সবাই। আর টেলিভিশনের কল্যাণে মোহনীয় অনুষ্ঠানে মাতবে সারা বিশ্ব-এমনটাই প্রত্যাশা আয়োজকদের।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT