সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বাউবির বাসের টাকায় কেনা হলো প্রো-ভিসির জিপগাড়ি

প্রকাশিত : ০৮:৪৫ পূর্বাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০২২ বুধবার ৮ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের জন্য দুটি বাস কেনার সম্মতি দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর জন্য দেড় কোটি টাকা অনুমোদন করে বিশ্ববিদ্যালয়গুলোর তদারকি সংস্থা। কিন্তু বিশ্ববিদ্যালয়ের বাস না কিনে উপ-উপাচার্যের জন্য জীপ কিনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
ইউজিসি জানায়, চলতি বছরের ৩০ মার্চ প্রথম পর্যায়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে আবেদনের প্রেক্ষিতে একটি বাস, একটি নন এসি মিনিবাস ও একটি এসি মিনিবাস কেনার অনুমোদন দেয়া হয়। এর জন্য বরাদ্দ ছিল তিন কোটি টাকা। কৃচ্ছ্রতা নীতির কারণে উন্নয়ন ও যানবাহন প্রকল্পে ৫০ ভাগ ব্যয় করার ঘোষণা আসে সরকারের পক্ষ থেকে। ফলে তিন কোটি টাকার পরিবর্তে দেড় কোটি টাকার অনুমোদন হয়। সে সময় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় দেশের উষ্ণ আবহাওয়ার কারণ দেখিয়ে দুটি এসি মিনিবাস কেনার অনুমতি চায়। পরবর্তীতে এই টাকায় দুটি এসি মিনিবাস কেনার অনুমতিও প্রদান করে ইউজিসি। কিন্তু নিয়ম ভঙ্গ করে প্রো-ভিসির জন্য জীপ গাড়ি কেনা হয়েছে।
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যানবহন শাখার এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) কর্মকর্তা- কর্মচারী যাতায়াতের বাসগুলো প্রায় অচল। এ কারণে তা নিলামে ওঠাতে চেয়েছিল কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের জন্য ইউজিসির বরাদ্দের দুটি মিনিবাস কেনা হয়নি। মে মাসে প্রো-ভিসির জন্য কোটি টাকার গাড়ি কেনা হয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের বাসগুলো মেরামত করে তা আবারও ঝুঁকিপূর্ণভাবে সড়কে চলছে।
বাউবি রেজিস্ট্রার শফিকুল আলম বলেন, সরকার তাকে (উপ-উপাচার্য) নিয়োগ দিয়েছে। তার নিয়োগে সকল সুযোগ-সুবিধার কথাও উল্লেখ আছে। কিন্তু গাড়ি সুবিধা না থাকায় উনি কাজ করতে পারছিলেন না। আর টাকাটা আমাদের বাজেটে ছিল। এ জন্য আমরা জীপ কিনে ইউজিসিকে অবগত করেছি। তিনি আরও বলেন, উপ-উপাচার্য একজন ছিলেন। আরও একজনকে নিয়োগ দেয়া হয়েছে।

সেক্ষেত্রে তার জন্য সুযোগ-সুবিধাও দেয়া প্রয়োজন। কর্মচারীদের বাসের পরিবর্তে সে কারণেই জীপ গাড়ি কেনা । এ বিষয়ে উপাচার্যের সম্মতি আছে। বাউবির পক্ষ থেকে বাস কেনার সম্মতি চেয়ে জীপ কেনা হলো কেন এমন প্রশ্নে তিনি বলেন, বাসগুলো কেনার জন্য যখন আবেদন করি তখনও উনার নিয়োগ হয়নি।
গাড়ি কেনার কারণ দেখিয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বলছে, বাউবির দ্বিতীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন ২০২১ সালের ১ আগস্ট যোগদান করেন। তিনি বাউবির স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসের বিভাগের দায়িত্বে থাকায় তাকে দেশব্যাপী ছড়িয়ে থাকা আঞ্চলিক কেন্দ্র, উপ-আঞ্চলিক কেন্দ্র, স্টাডি সেন্টার ও পরীক্ষা কেন্দ্রে একাডেমিক প্রোগ্রাম ব্যবস্থাপনা, পরীক্ষা পরিদর্শন, সভা-সেমিনার- ওয়ার্কশপে অংশগ্রহণের জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলে যেতে হয়। প্রো-উপাচার্য হিসেবে যোগদানের পর ৮ মাসেও তার জন্য গাড়ি কেনা হয়নি। উপাচার্যের ২০ বছরের পুরনো একটি গাড়ি ব্যবহার করছিলেন তিনি।
জানা যায়, উপ-উপাচার্যের গাড়ি কেনার অনুমতি চেয়ে বাউবি ইউজিসিকে একটি চিঠি দেয়। চিঠিতে দাবি করা হয়, ২০ বছর পুরনো গাড়িটি প্রায় ব্যবহার অনুপযোগী। মেরামত খরচ বাবদ মোটা অঙ্কের অর্থ ব্যয় করতে হয়। প্রফেসর ড. মাহবুবা নাসরীন গাড়িটি প্রয়োজনে ব্যবহার করতে পারছেন না।
এর জবাবে ইউজিসি একটি চিঠি প্রকাশ করে। যা হাতে আছে। সেখানে ২০২১-২২ অর্থবছরে ব্যয় সঙ্কোচনের আদেশের কারণে ও প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না থাকায় প্রো-উপাচার্যের গাড়ি কেনার অনুমোদন দেয়া গেল না বলে উল্লেখ করা হয়। এরপর আবারও বিশ্ববিদ্যালয়ের গাড়ির পরিবর্তে প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবা নাসরীনের জন্য গাড়ি কেনার আবেদন করা হলে তা নাকচ হয়ে যায়।
জানতে চাইলে উপ-উপাচার্য প্রফেসর ড. মাহবুবা নাসরীন বলেন, অফিসিয়ালি এই গাড়ি কিনে আমাকে জানিয়েছে বিশ্ববিদ্যালয়। আমি তো এত কিছু জানি না। বিশ্ববিদ্যালয় কিভাবে গাড়ি কেনার প্রক্রিয়া সম্পন্ন করেছে সেটি আমার দেখার বিষয় নয়।
এ বিষয়ে বাউবি উপাচার্য প্রফেসর ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, প্রো-ভিসির গাড়ি কেনার অনুমোদন চেয়ে ইউজিসিতে আবেদন করি। এর দুই দিনের মধ্যেই ইউজিসি গাড়ি কেনা যাবে না বলে জানিয়ে দেয়। এদিকে অর্থ বর্ষ শেষ পর্যায়ে থাকার কারণে আমার একটি কমিটি করি। কমিটির অনুমোদন নিয়ে উপ-উপাচার্যের গাড়িটি কেনা হয়েছে। আমারা প্রথম যে চিঠিটি লিখলাম দুই দিনের মধ্যে না করে উত্তর জানাল ইউজিসি। কিন্তু গাড়ি কেনা সংক্রান্ত কমিটির সিদ্ধান্ত তাদের জানিয়েছি। গত তিন মাসে তারা আমাদের কোন উত্তর দেয়নি।
ইউজিসি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) দিল আফরোজা বেগম বলেন, সরকার থেকে প্রজ্ঞাপন আছে কোন গাড়ি কেনা যাবে না। এরা যদি এই নিয়ম ভাঙে তবে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে। গাড়ি কেনার বিষয়ে ইউজিসি থেকে অডিট আপত্তি দেয়া হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT