বুধবার ০২ ডিসেম্বর ২০২০, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বশেমুরবিপ্রবির সাংবাদিক হয়রানিতে গবিসাসের প্রতিবাদ

প্রকাশিত : ০৭:০২ পূর্বাহ্ণ, ২০ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার ২৩৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী ও ক্যাম্পাসে কর্মরত সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের মাধ্যমে হয়রানিতে জড়িতদের শাস্তি, সাংবাদিক শামস জেবিনের উপর হামলাকারীদের বিচার ও ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস)।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকাল ৪টায় এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়। দেশের ক্যাম্পাস সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস’ ফেডারেশনের ঘোষণা অনুযায়ী সারাদেশে একযোগে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বশেমুরবিপ্রবির উপাচার্যকে হুঁশিয়ার করে গবিসাসের সাধারণ সম্পাদক মোহাম্মদ রনি খাঁ বলেন, ‘আপনি অন্যায়ভাবে একজন শিক্ষার্থীকে বহিষ্কার করে সারাদেশের সাংবাদিক সমাজসহ সচেতন মহলে ক্ষোভের আগুন সৃষ্টি করেছেন। পূর্বেও আপনি নারী কেলেঙ্কারি সহ নানা অপরাধে যুক্ত হয়েছেন। আপনাকে পদত্যাগে বাধ্য করে আমরা তার উপযুক্ত জবাব দেব।’

এ সময় অন্যান্য বক্তারা বলেন, ‘জিনিয়াকে যে অপরাধে বহিষ্কার করা হয়েছিল তা খুবই হাস্যকর। পরবর্তীতে তার পক্ষে অবস্থান নেয়ায় আরেক সাংবাদিক শামস জেবিনের ওপর হামলা করে উপাচার্যের লোকজন। আমরা অবিলম্বে এই হামলার সুষ্ঠু বিচার এবং জিনিয়ার নিরাপদ শিক্ষাজীবনে নিশ্চিতের দাবি জানাচ্ছি।’

মানববন্ধনে গণ বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক, গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ-ক্রীড়া সম্পাদক মহসিন হোসেন, অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদের সভাপতি হোসাইনুল আরেফিন সেতু, ডিবেটিং সোসাইটির সদস্য সচিব মোস্তাফিজুর রহমান সহ প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাসের জেরে গত ১১ সেপ্টেম্বর ইংরেজি জাতীয় দৈনিক দ্য ডেইলি সানের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার করা হয়। পরে জিনিয়ার পক্ষে কথা বলায় আলোকিত বাংলাদেশের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি শামস জেবিনের উপর হামলা চালায় উপাচার্যের পালিত গুণ্ডা বাহিনী। অন্যান্য বিশ্ববিদ্যালয় সাংবাদিকরা এ ঘটনার প্রতিবাদ জানালে বুধবার (১৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT