বৃহস্পতিবার ২৬ মে ২০২২, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বইমেলায় নতুন বই ১২২টি

প্রকাশিত : ০৮:০২ পূর্বাহ্ণ, ২৪ ফেব্রুয়ারি ২০২২ বৃহস্পতিবার ৯৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

অমর একুশে বইমেলার নবম দিন শেষ হলো আজ। নবম দিনে বইমেলায় নতুন বই এসেছে ১২২টি। এছাড়া এবারের বইমেলায় প্রথম দিন থেকে শুরু করে আজ পর্যন্ত মোট ৮৮৭টি নতুন বই এসেছে। বুধবার (২৩ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি সূত্রে এ তথ্য জানা গেছে।

অমর একুশে বইমেলা ৯ম দিনে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয়েছে স্বাধীনতার পঞ্চাশ বছর : বঙ্গবন্ধু-চর্চা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে অধ্যাপক মুহাম্মদ সামাদের সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন। এছাড়া আলোচনায় অংশগ্রহণ করেন আসলাম সানী, মুহাম্মদ মোজাম্মেল হক এবং মামুন সিদ্দিকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক মুহাম্মদ সামাদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ একই সূত্রে গাঁথা। তাই এ তিন ক্ষেত্রে অধ্যয়ন ও চর্চা একযোগে, সমানতালে হতে পারে। অভিন্ন প্রতিষ্ঠান কিংবা ভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমেও হতে পারে। হয়ত একজন সাধারণ মানুষের ঘরেই রয়েছে একটি মূল্যবান মুক্তিযুদ্ধের বা বঙ্গবন্ধু বিষয়ক উপাদান বা দলিল অথবা একজন সাধারণ নাগরিক সাহায্য করতে পারেন অসাধারণ ইতিহাস রচনায়। এ জন্য প্রতিষ্ঠানগুলোর পারস্পরিক সংযোগ দরকার। মনে রাখতে হবে এ কাজ কোনো ব্যক্তির পক্ষে সম্ভব নয়, এ বিশাল দায়িত্ব প্রত্যেক বাঙালির।

তারা বলেন, স্বাধীনতা-পরবর্তী সময়ে নানা প্রতিকূলতা মোকাবিলা করে আজ বঙ্গবন্ধু-চর্চা গতিশীলতা লাভ করেছে। বাংলাদেশ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ একে অন্যের সঙ্গে সম্পর্কিত। তাই মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধু চর্চার ক্ষেত্রে সঠিক তথ্য উপাত্ত তুলে ধরতে না পারলে নতুন প্রজন্ম বিভ্রান্ত হবে। আশার কথা হলো তরুণ গবেষক ও লেখকগণ মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ নিয়ে গবেষণায় উদ্যোগী হচ্ছেন।

অন্যদিকে লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন ঝর্না রহমান এবং খায়রুল আলম সবুজ। ভাষা শহীদ মুক্ত মঞ্চের অনুষ্ঠান মঞ্চে শুরু হয় কবি কণ্ঠে কবিতাপাঠ। স্বরচিত কবিতাপাঠে অংশ নেন ২৫ জন কবি। বিকেলে প্রদর্শিত হয় মোরশেদুল ইসলাম পরিচালিত চলচ্চিত্র আমার বন্ধু রাশেদ।

এছাড়া বাংলা একাডেমির উপ-পরিচালক মোহাম্মদ আকবর হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আগামীকালের অনুষ্ঠান সূচিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার অমর একুশে বইমেলার ১০ম দিন। মেলা চলবে দুপুর ২টা থেকে রাত ৯ টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু ও বাংলাদেশের সংবিধান শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

প্রবন্ধ উপস্থাপন করবেন ফউজুল আজিম। আলোচনায় অংশগ্রহণ করবেন সাহিদা বেগম এবং কুতুব আজাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খুরশীদা বেগম। এছাড়া সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT