বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০, ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রেমে পড়লে ওজন বাড়তে পারে!

প্রকাশিত : ০৬:১৫ পূর্বাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০১৯ শনিবার ২৩৭ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

‘একমাত্র ভালবাসা সারাতে পারে সব রোগ’ এ কথা যেমন সত্যি, তেমন প্রেমে পড়লে বাড়তে পারে ওজন এটাও সত্যিই। অস্ট্রেলিয়ার সেন্ট্রোলার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, কোনো ব্যক্তি যখন প্রেমে পড়ে বা কোনো সম্পর্কের মধ্যে থাকে তাবে তার ওজন বাড়তে পারে।

গবেষণা

প্রায় এক দশক ধরে ১৫ হাজার অংশগ্রহণকারীর ওপর করা গবেষণার ফলাফলে এমনটা দেখেছেন গবেষকরা। ফলাফল অংশগ্রহণ করা নারী ও পুরুষের বডি ম্যাস ইন্ডেক্সের (বিএমআই) সঙ্গে তুলনা করে প্রকাশ করা হয়। একক বা দম্পতিদের নিজেদের পছন্দ মতো খাদ্যাভ্যাস এতে অন্তর্ভুক্ত করা হয়।

প্রেমে পড়লে ওজন বাড়ার কয়েকটি কারণ জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। আসুন জেনে নিই কারণগুলো কী কী-

আকর্ষণীয় দেখানোর ইচ্ছা কমে যায়

গবেষকরা প্রেমে পড়লে ওজন বাড়ার সঙ্গে সম্পর্কিত কয়েকটি কারণ খুঁজে পেয়েছেন। যেমন সঙ্গী বা সঙ্গিনীকে চমক দেওয়া প্রয়োজন পড়ে না বলে ওজন বাড়ে। এটা খুবই যুক্তিসঙ্গত কারণ যখন কেউ তার সঙ্গী খুঁজে পায় তখন সে নিজেকে ভালো দেখাতে হবে এমন কোনো চাপের মধ্যে থাকে না। আর এই অজানা কারণেই ওজন বাড়তে পারে।

ঘরে বেশিরভাগ সময় কাটানো

প্রেমিক দম্পতিরা ঘরেই সুন্দর সময় কাটাতে পছন্দ করেন- এ নিয়ে কোনো দ্বিমত নেই। তারা ব্যায়ামাগার বা শরীরচর্চার বদলে একে অপরের সঙ্গে আরাম করে সময় কাটাতে বেশি আনন্দ পান। বেশি অবসর সময় কাটানো ওজন বাড়ার অন্যতম কারণ।

সঙ্গীর অস্বাস্থ্যকর অভ্যাস

অন্য আরেকটি গবেষণায় দেখা গেছে, একজনের ওজন কমানোর অনিচ্ছা বা স্বাস্থ্যকর জীবন অন্যজনের উপর প্রভাব রাখে। একে বলা হয় ‘তরঙ্গ প্রভাব’, মূলত এ কারণেই একক ব্যক্তিদের তুলনায় দম্পতিদের বিএমআই বৃদ্ধি পায়।

এছাড়াও দায়ী যখন হরমোন

প্রেমে পড়লে শরীরে ‘হ্যাপি হরমোন’র সৃষ্টি হয় যেমন-অক্সিটোসিন ও ডোপামিন। এই হরমোনগুলো চকোলেট, ক্যালোরিবহুল খাবারের চাহিদা বৃদ্ধি করে, ফলাফল ওজন বৃদ্ধি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT