শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রশ্নসংখ্যা আগের মতো উত্তর নতুন নিয়মে

প্রকাশিত : ০৬:৫৭ পূর্বাহ্ণ, ১৮ নভেম্বর ২০২১ বৃহস্পতিবার ২৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষায় বহুনির্বাচনি প্রশ্ন (এমসিকিউ) আগের মতোই থাকবে। কিন্তু উত্তর দিতে হবে ৫০ শতাংশ প্রশ্নের। সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশে মানবিক এবং বিজনেস স্টাডিজের শিক্ষার্থীদের প্রায় ৪৩ শতাংশ এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ৪০ শতাংশের উত্তর দিতে হবে।

আনুষ্ঠানিক ব্যাবহারিক পরীক্ষা হবে না। তবে তারা ২৫ নম্বরের পরীক্ষার বিষয় মাথায় রেখে কলেজ ও মাদ্রাসায় খাতা জমা দেবে। উত্তর লেখার এই নিয়ম ঠিক করেছে বিভিন্ন শিক্ষা বোর্ড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ২ ডিসেম্বর পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আজ বিকালে শিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির বৈঠক ডাকা হয়েছে। করোনা পরিস্থিতির মধ্যেও এবার ২৭ হাজার ২৫২ পরীক্ষার্থী বেড়েছে। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন। এবার ১৩ লাখ ৯৪ হাজার ৬২৯ জন। পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ২৫ নভেম্বর থেকে ২ জানুয়ারি সব কোচিং সেন্টার বন্ধের প্রস্তাব করেছে শিক্ষা বোর্ডগুলো। আজকের বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম বলেন, এসএসসির মতো ‘কাস্টমাইজড’ (পরিমার্জিত) সিলেবাসে এইচএসসি পরীক্ষাও নেওয়া হবে। এসএসসিতে যেভাবে সিকিউ এবং এমসিকিউ প্রশ্নের উত্তর লিখতে হয়, এইচএসসির ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে। ব্যাবহারিকের ক্ষেত্রে কেবল ২৫ নম্বরের মধ্যে উত্তরপত্র (খাতা) জমা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগের মতো এতে আনুষ্ঠানিক পরীক্ষা হবে না।

শিক্ষা বোর্ডগুলোর সিদ্ধান্ত অনুযায়ী, এসএসসিতে বিজ্ঞানের শিক্ষার্থীরা ২৫টির মধ্যে ১২টি আর মানবিক ও বিজনেস স্টাডিজের শিক্ষার্থীরা ৩০টির মধ্যে ১৫টি এমসিকিউ-এর উত্তর লিখছে। অন্যদিকে সিকিউ-এর ক্ষেত্রে মানবিক ও বিজনেস স্টাডিজে ১১টি প্রশ্নের মধ্যে ৩টির লিখতে হচ্ছে। আগে লিখতে হতো ৭টি। স্বাভাবিক নিয়মে বিজ্ঞানের শিক্ষার্থীদের ৮টির মধ্যে ৫টি লিখতে হতো; কিন্তু কাস্টমাইজড সিলেবাসের কারণে লিখতে হচ্ছে ২টি।

জানা যায়, পরীক্ষা সামনে রেখে ইতোমধ্যে কেন্দ্রগুলোয় শিক্ষা বোর্ড থেকে উত্তরপত্র এবং ওএমআর ফর্ম পাঠানো হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের টিকা দেওয়ার কাজ চলছে। ছাপানো প্রশ্নপত্র পাঠানো হয়েছে জেলা ট্রেজারিতে। ২৮ নভেম্বরের দিকে প্রশ্ন উপজেলাভিত্তিক বিভাজন করার কথা। এর আগে ২৫ নভেম্বর থেকে পরীক্ষার আগের দিন পর্যন্ত প্রবেশপত্রে থাকা ভুল সংশোধনের সুযোগ দেবে শিক্ষা বোর্ড। আগামী ২১ নভেম্বর শুরু হবে পরীক্ষার প্রধান ও সাধারণ পরীক্ষক নিয়োগের কাজ।

সংশ্লিষ্টরা জানান, এইচএসসিতে মোট পরীক্ষার্থী ১১ লাখ ৩২ হাজার ৯৮১ জন। বিভিন্ন শিক্ষা বোর্ডের মধ্যে এবার সবচেয়ে বেশি পরীক্ষার্থী ঢাকা বোর্ডে ৩ লাখ ১৪ হাজার ৭০৪ জন। রাজশাহী বোর্ডে ১ লাখ ৫০ হাজার ৭০৪, কুমিল্লায় ১ লাখ ১৭ হাজার ৩০৯, বরিশালে ৬৮ হাজার ৪৪১, সিলেটে ৬২ হাজার ৭৯২ জন, দিনাজপুরে ১ লাখ ১৫ হাজার ৭৯৪ এবং ময়মনসিংহ বোর্ডে ৭০ হাজার ৯২৫ জন। মাদ্রাসা বোর্ডে এবার পরীক্ষার্থী ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন আর কারিগরি বোর্ডে ১ লাখ ৪৮ হাজার ৫০৪ জন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT