শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘পিলার্স অব ক্রিয়েশনের’ নতুন ছবি তুলল জেমস ওয়েব

প্রকাশিত : ০৯:৪৬ পূর্বাহ্ণ, ২১ অক্টোবর ২০২২ শুক্রবার ১৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও অত্যাধুনিক জেমস ওয়েব টেলিস্কোপ ‘পিলার্স অব ক্রিয়েশনের’ নতুন ছবি তুলেছে। নাসার দেওয়া তথ্য অনুযায়ী এটি গ্যাস, মহাকাশ ধুলো ও তারায় পরিপূর্ণ একটি বিশাল কাঠামো।

নাসা একটি বিবৃতিতে বলেছে, জেমস ওয়েব টেলিস্কোপটি বিশালাকৃতির সোনালী, রুপালী এবং ধূসর রঙের তিনটি স্তম্ভের প্রথম ছবি তুলেছে। যেটি ঈগল নীহারিকার পাশে অবস্থিত। এটির অবস্থান পৃথিবী থেকে ৬ হাজার ৫০০ আলোকবর্ষ দূরে।

নাসারই হাবল টেলিস্কোপ ১৯৯৫ সালে প্রথমবার ‘পিলার্স অব ক্রিয়েশনের’ ছবি তুলেছিল।

কিন্তু এক বছরেরও কম সময় আগে মহকাশে পাঠানো জেমস ওয়েব টেলিস্কোপ পিলারগুলোর অস্বচ্ছতার ভেতরের ছবি তুলতে সক্ষম হয়েছে। এতে নতুন তারার জন্ম হওয়ার বিষয়টি প্রকাশ হয়েছে।

নাসা জানিয়েছে, জেমস ওয়েবের তোলা ছবিতে পিলারগুলোর শেষে লাল রঙের লাভা সদৃশ্য চিহ্ন দেখা গেছে। এই লাভাগুলো গঠনরত তারা থেকে বের হচ্ছে, যেগুলো মাত্র কয়েক হাজার বছর পুরনো।

নাসা আরও বলেছে, এসব গঠনরত তারা সুপারসনিক জেট ছোঁড়ে, যা এরকম চিকন পিলারগুলোর সঙ্গে সংঘর্ষ হয়।

সূত্র: আল জাজিরা, নাসা

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT