মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

পাতলা ত্বক, লাল দাগের সমাধান

প্রকাশিত : ০৫:৫৮ পূর্বাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০১৯ শনিবার ৪১৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

 

অ্যালার্জি থেকেও ত্বক লাল হতে পারে। যাদের ত্বক স্পর্শকাতর, তাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। সাধারণত গাল, থুতনি ও কপালের ত্বক লালচে হয়ে যায়।

ত্বক পাতলা হলে তার যত্নও নিতে হয় সতর্কতার সঙ্গে, যেমন কখনোই স্ক্রাব করার সময় জোরে ঘষা যাবে না, সব সময় পরিষ্কার রাখতে হবে। আর হাতের কাছে যা পেলেন, তাই দিয়ে মুখ ধোয়া যাবে না। ত্বক পরিষ্কারের জন্য মিল্ক ফেসওয়াশ ব্যবহার করতে হবে।

ক্রিম হতে হবে অ্যালোভেরা সমৃদ্ধ। বাইরে যাওয়া বা রান্না ঘরে কাজ করার সময় অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে।

শীত-গ্রীষ্ম-বর্ষা সারা বছরই রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করুন। প্রচুর পানি ও ফল খান, সঙ্গে টাটকা সবজি। যে খাবারগুলোতে আপনার অ্যালার্জির সমস্যা হয় চেষ্টা করুন, খাদ্যতালিকা থেকে সেগুলো বাদ দিতে।

অনেক সময় বাজারের নিম্ন মানের রং উজ্জ্বল করার ক্রিম ব্যবহারেও ত্বকের ক্ষতি হতে পারে। কোনো বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া ত্বকে কোনো ধরনের ওষুধ ব্যবহার করবেন না।

মেকআপ ব্যবহার করে সাময়িক দাগ ঢাকা যায়, তবে স্থায়ী সমাধানের জন্য একজন ডার্ম‍াটোলজিস্টের পরামর্শ নিন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT