বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩, ১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

পলিথিনে শুল্ক প্রত্যাহারের প্রস্তাব দিলেন অর্থমন্ত্রী

প্রকাশিত : ১১:০৫ অপরাহ্ণ, ৯ জুন ২০২২ বৃহস্পতিবার ৯৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটে পলিথিনে বিদ্যমান সম্পূরক শুল্ক প্রত্যাহারের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।ফলে দেশে পলিথিন ব্যাগের দাম কমতে পারে।

বৃহস্পতিবার বিকাল ৩টায় সংসদে তিনি বাজেট উত্থাপন শুরু করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে স্বাধীন বাংলাদেশের ৫১তম বাজেটের মূল স্লোগান কোভিডের অভিঘাত কাটিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন। যেখানে মূল লক্ষ্য সক্ষমতার উন্নয়ন।বৈশ্বিক ঝুঁকি কাটিয়ে অর্থনীতির স্থিতিশীলতার সঙ্গে জনজীবনে স্বস্তি ফেরানোই এবারের বাজেটের মূল লক্ষ্য।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, সব ধরনের পলিব্যাগ, প্লাস্টিক ব্যাগ (ওভেন প্লাস্টিক ব্যাগসহ) ও মোড়ক সামগ্রীর ওপর গত অর্থবছরে যে ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছিল, তা এবার প্রত্যাহারের প্রস্তাব করছি।

বরাবরই সরকারের মন্ত্রীরা পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন বন্ধের ব্যাপারে বলে আসছেন। চলতি বছর ধরিত্রী দিবসের অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ পলিথিন ব্যবহার না করতে সবাইকে উৎসাহিত করেছিলেন। আর পলিথিনের ব্যবহার কমিয়ে পাটের ব্যবহার বাড়াতে গত মার্চে এক অনুষ্ঠানে বলেছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

কিন্তু আজ ঘোষিত বাজেটে পলিথিনে সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করলেন অর্থমন্ত্রী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT