শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ কিশোরীদের আত্মরক্ষার্থে মাসব্যাপী কারাতে প্রশিক্ষণের উদ্বোধন ◈ কাভার্ডভ্যান-ট্রাক মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার ◈ ‘দেশে করোনায় মৃতদের ৬০ শতাংশের বেশি ডায়াবেটিস-উচ্চরক্তচাপের রোগী’ ◈ ঘাটতি পূরণে প্রাথমিক শিক্ষকদের জন্য ১১ দফা নির্দেশনা ◈ ইভ্যালি, ই-অরেঞ্জের প্রতারণার পর এবার আলোচনায় কিউকম ◈ বাংলাদেশিদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার জাপানের ◈ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের নামে প্রতিবন্ধী কার্ড ◈ ১৫ দফা দাবিতে তিনদিনের ধর্মঘটের ডাক ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতির ◈ করোনা: বরিশালে রেকর্ড সর্বনিম্ন শনাক্ত ◈ এখনও করোনা সংক্রমণের কোনও খবর আসেনি: শিক্ষামন্ত্রী

পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েন করছে পিয়ংইয়ং

প্রকাশিত : ০৬:৩৬ পূর্বাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০১৯ শনিবার ৬৭৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

পরমাণু অস্ত্রবহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। জাপানের সম্প্রচার সংস্থা এনএইচকে এ খবর দিয়েছে।

মিডলবারি ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাবসের গবেষকদের বরাত দিয়ে এনএইচকে জানায়, তারা পূর্ব বন্দর শহর সিনপোর একটি শিপইয়ার্ডের চিত্র বিশ্লেষণ করে এই তথ্য জানতে পেরেছে।

ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর সিনপোতে যে তৎপরতা চলছে তার ভিত্তিতে মনে করা হচ্ছে যে পিয়ংইয়ং পরমাণু অস্ত্রবহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে। গত ৩ সেপ্টেম্বর সেখানে কমপক্ষে ১৩টি স্তম্ভের মতো বস্তু দেখা গেছে। পরে ১২ সেপ্টেম্বর ওই কাঠামোর আরো কিছু ছবি নেয়া হয়। সর্বশেষ ছবিগুলো নেয়া হয়েছে গত বৃহস্পতিবার।

গবেষকরা উপগ্রহ থেকে নেয়া ওইসব ছবিতে দেখতে পেয়েছেন, সিনপো বন্দরে নতুন সাবমেরিনের কাঠামো বানানোর তৎপরতা চলছে। প্রায় ১শ মিটার লম্বা ওই কাঠামোটি উত্তর কোরিয়ার প্রচলিত সাবমেরিনের কাঠামোর চেয়ে আকারে অনেক বড়।

ফলে গবেষকরা ধারণা করছেন, সম্ভবত নির্মাণাধীন এই নতুন সাবমেরিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম।

এরই সূত্রে এক প্রবীণ গবেষক বলছেন, এ কাঠামোটি হয়তো উত্তর কোরিয়ার সাবমেরিনভিত্তিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কাজে ব্যবহার করা হতে পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT