শুক্রবার ০১ জুলাই ২০২২, ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

‘পদ্মা সেতু নির্মিত হওয়ায় বিএনপি এখন দিশেহারা’

প্রকাশিত : ০৫:৪০ পূর্বাহ্ণ, ২২ জুন ২০২২ বুধবার ১৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

‘সরকার ও বিরোধী দলের সদস্যরা বলেছেন, সব ষড়যন্ত্র মোকাবেলা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে বিশ্ববাসীকে প্রধানমন্ত্রী দেখিয়ে দিয়েছেন বাংলাদেশ সব পারে। বীরের জাতি বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারেনি, পারবেও না। পদ্মা সেতু নির্মিত হওয়ায় বিএনপি এখন দিশেহারা। আগামী নির্বাচনে তারা (বিএনপি) কী নিয়ে জনগণের সামনে যাবে?’

মঙ্গলবার জাতীয় সংসদে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন সংসদ সদস্যরা।

আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্ণেল (অব.) মুহাম্মদ ফারুক খান, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সরকারি দলের মেহের আফরোজ চুমকি, শফিকুর রহমান, সুবর্ণ মোস্তফা, জোহরা আলাউদ্দিন, নুরুন্নবী চৌধুরী শাওন, একেএম ফজলুল হক, কানিজ ফাতেহা আহমেদ, শফিকুল আজম খান, ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টির পনির উদ্দিন আহমেদ, রওশন আরা মান্নান, বেগম শরিফা কাদের প্রমূখ।

ফারুখ খান বলেন, বিএনপি নেতারা প্রতিদিন বিভিন্ন সময় মাঠে ঘাটে আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যাবে না, ইভিএম তাদের সায় নেই ইত্যাদি বলে বেড়াচ্ছে। তারা কি চাচ্ছে, তা নির্বাচন কমিশনকে বিষদভাবে জানালে সেটা কাজে লাগতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন কর্মকাণ্ডের ভূয়সী প্রসংসা করে তিনি বলেন, আওয়ামী সরকার একটানা তিন টার্ম ক্ষমতায় তেকে বাজেট প্রণয়ন করছে। এবারে দেশের সর্ববৃহৎ বাজেট ৬ লাখ ৭০ হাজার কোটির বাজেট প্রণয়ন করা হয়েছে। কেউ কেউ এ বাজেট বাস্তবায়ন হবে না মন্তব্য করলেও পরিসংখ্যানে দেখে বলা যায়, আওয়ামী লীগ সরকারের অধিকাংশই বাজেট ৯০ শতাংশ বাস্তবায়িত হয়েছে। এমনকি কারোনাকালে রেমিটেন্স ৩৬ শতাংশ বেড়েছে। সারা বিশ্বের অর্থনীতি যখন কোভিড অভিঘাতে বিপর্যস্ত তখন বাংলাদেশ সুযোগ্য নেতৃত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় মনোবল ও বুদ্ধিবলে দেশের অর্থনীতি স্বাভাবিক ও উত্তোরত্তোর বৃদ্ধি পাচ্ছে। কোভিড নিয়ন্ত্রণে বিশ্ব যখন দিশেহারা তখন বাংলাদেশ কোভিড নিয়ন্ত্রণে বিশ্বে পঞ্চম স্থান অধিকার করেছে।

শেখ হাসিনা প্রশংসিত হচ্ছেন উল্লেখ করে ফারুক খান বলেন, আওয়ামী লীগ একটানা তিন টার্ম সরকার পরিচালনা করছে। এই সময়ে বড় বড় প্রকল্প বাস্তবায়িত হয়েছে। পদ্মা সেতু তার সর্বোৎকৃষ্ট উদাহরণ। নানামূখী ষড়যন্ত্র মোকাবেলা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে বঙ্গবন্ধু কন্যা বিশ্বের মাঝে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, বর্তমানে যে মূল্যস্ফীতি দেখা দিয়েছে, সেটা বাংলাদশে সৃষ্ট নয়। করোনা মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বকে নাড়িয়ে দিয়েছে। জ্বালানীসহ সব পণ্যের দাম আস্বাভাবিক বেড়ে গেছে। উন্নত দেশগুলোতেও ডবল ডিজিটে চলে গেছে মূল্যস্ফীতি। কিন্তু এখনও মূল্যস্ফীতিতে এখনও অনেক বেশ ভাল অবস্থানে রয়েছি। বাংলাদেশে কিছু মানুষ আছে তারা দেশের ভাল দেখতে পারে না, শ্রীলঙ্কার স্বপ্ন দেখে। বাস্তবে তাদের কোন দেশপ্রেম নেই, দেশের ভালো চায় না। কিন্তু বাংলাদেশ কোনদিন শ্রীলংকা হবে না। কারণ বাংলাদেশের নেতৃত্ব শেখ হাসিনার হাতে রয়েছে, তার হাতেই দেশ নিরাপদ রয়েছে এবং থাকবে।

কামাল আহমেদ মজুমদার বলেন, একাত্তরের পরাজিত শত্রুরা এখনও দেশের অগ্রগতির চাকাকে স্তব্ধ করে দিতে এখনও নানা ষড়যন্ত্র করছে। নানা মিথ্যাচারের মাধ্যমে দেশে বিভ্রান্তি ছড়াচ্ছে। কিন্তু তাদের কোনই ষড়যন্ত্রই সফল হবে না। সকল ষড়যন্ত্র মোকাবেলা করে বাংলাদেশ আজ সারাবিশ্বের সামনে উন্নয়নের রোলমডেল, অর্থনৈতিক উদীয়মান দেশ।

এসএমই খাতে বাজেট বরাদ্ধ বৃদ্ধির দাবি জানিয়ে তিনি বলেন, ক্ষুদ্র এসব শিল্পে ঋণ দিলে তা শতভাগ আদায় হয়।

ফজলে হোসেন বাদশা বলেন, বাংলাদেশের এই সক্ষমতা দেখে গোটা বিশ্ব হতবাক। বর্তমান পরিস্থিতিতে বন্যা কবলিত সিলেট এলাকা পরিদর্শন প্রমাণ করে তিনি কীভাবে দেশের মানুষকে ভালোবাসেন। শুধু সরকারের ওপর ছেড়ে দেয়া নয়, আমাদের সবাইকে দুর্যোগকবলিত মানুষের পাশে দাঁড়াতে হবে।

পনির উদ্দিন আহমেদ পদ্মা সেতু নির্মাণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে বিশ্ববাসীকে তিনি দেখিয়ে দিয়েছেন, বাংলাদেশের একজন যোগ্য রাষ্ট্রনায়ক হচ্ছেন শেখ হাসিনা। বন্যায় তিস্তা নদীতে ব্যাপক ভাঙ্গণ দেখা দিয়েছে। দ্রুত এই ভাঙ্গণ রোধ করতে না পারলে এলাকার মানুষ ব্যাপক ক্ষয়-ক্ষতির শিকার হবে।

মুহাম্মদ শফিকুর রহমান বলেন, খালেদা জিয়া বলেছিলেন আওয়ামী লীগ পদ্মা সেতু নির্মাণ করতে পারবে না। যখন হলো তখন বললেন জোড়াতালি দেওয়া সেতু, কেউ উঠবেন না। কখন কী বলে কোন ঠিক নেই। আগামী নির্বাচনে তারা (বিএনপি) কী নিয়ে জনগণের সামনে যাবে, একটা উল্লেখ করার মতো কোন অর্জন তাদের নেই। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিল বলেই বিএনপিরা ’৭৫-এর হাতিয়ারের কথা বলে। তারা আরেকটি ১৫ আগস্ট ঘটানোর হুমকি দিচ্ছে। সবাইকে সজাগ থেকেই এদের যোগ্য জবাব দিতে হবে।

তিনি আরও বলেন, এই সংসদে দাঁড়িয়ে বিএনপির সংরক্ষিত আসনের একজন সদস্য বলেছেন, ‘আওয়ামী লীগ নাকি গাদ্দারের দল।’ আমি স্পস্ট ভাষায় বলতে চাই গাদ্দার ও বেঈমান সমার্থক শব্দ। ওই সংসদ সদস্যের বাবা অলি আহাদ মুক্তিযুদ্ধে যাননি। মুক্তিযুদ্ধের বিরোধীতা করেছেন। এমনকি ৭৫ এর ১৫ আগষ্টের পরদিন অলি আহাদের পত্রিকা ইত্তেহাদে খুনী ফারুক এবং খুনী রশীদের ছবি বড় করে ছাপানো হয়। অলি আহাদ ১৫ আগষ্ট নাজাত দিবস পালন করার ঘোষণা দেন। তার এবং তার মতো বেঈমান ও গাদ্দারের রক্তের উত্তরাধীকারীদের মুখ থেকে ‘৭৫ এর হাতিয়ার গর্জে উঠুক
আরেকবার’- এমন শ্লোগানই আসবে। এতে অবাক হবার কিছ’ নেই। আমরা, কিংবা আমাদের মতোর মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এবং বঙ্গবন্ধুর ও শেখ হাসিনার আদর্শের সৈনিকদের শ্লোগান তাই ‘একাত্তুরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’। একাত্তর আমাদের বিশ্বাস। একাত্তর আমাদের চেতনা। একাত্তর আমাদের এগিয়ে যাবার মূলমন্ত্র।

অসীম কুমার বলেন, পদ্মা সেতু শুধু একটি সাধারণ সেতু নয়, এটি বাঙালি জাতির সততা, বীরত্ব, সক্ষমতা, মিথ্যাচার-ষড়যন্ত্রের বিরুদ্ধে দাঁতভাঙ্গা জবাব দেওয়ার সেতু। ষড়যন্ত্র-মিথ্যাচার করে পদ্মা সেতু নির্মাণে বহু বাধা দেওয়া হয়েছে। কিন্তু শেখ হাসিনার দৃঢ়তা, সততা ও দূরদর্শীতার সামনে সব ষড়যন্ত্র ব্যর্থ
হয়েছে। শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ দুর্বার গতিতে উন্নয়ন ও অগ্রগতির এগিয়ে যাচ্ছে, যাবেই।

মেহের আফরোজ চুমকি বলেন, সারাবিশ্ব বাংলাদেশের উন্নয়ন দেখে বিস্মিত হচ্ছে। একাত্তরের পরাজিত পাকিস্তানও বাংলাদেশের প্রশংসা করে বলছে, বাংলাদেশ গর্বিত যে তাঁরা একজন যোগ্য নেত্রীকে প্রধানমন্ত্রী হিসেবে পেয়েছেন। নারীদের সম্মান জানাতে বাবা-নামের পাশে মায়ের নাম লেখা বাধ্যতামূলক করেছেন। এজন্য পুরো নারী জাতি বঙ্গবন্ধুকন্যার কাছে কৃতজ্ঞ।

সুবর্ণ মোস্তফা বাজেটে সংস্কৃতিকে অগ্রাধিকার দেওয়ার দাবি জানিয়ে বলেন, যে কোন গণতান্ত্রিক সংগ্রামে সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অগ্রণী ভূমিকা পালন করেছে। শত বাধা-বিপত্তি, ষড়যন্ত্র পেরিয়ে পদ্মা সেতু এখন উদ্বোধনের অপেক্ষায়। প্রধানমন্ত্রী শিখিয়েছেন, কীভাবে আলোর মশাল জ্বালিয়ে অন্ধকার দূর করা যায়। বঙ্গবন্ধু হত্যায় জিয়া জড়িত ছিল বলেই আজ ২০২২ সালে এসে বিএনপি নেতারা আরেকটি ’৭৫ ঘটনানোর হুমকি দিচ্ছে। কিন্তু বিএনপি ভুলে গেছে এটা ১৯৭৫ সাল নয়, এটি ২০২২ সাল। ’৭৫-এ আমরা শত্রু চিহ্নিত করতে পারিনি, কিন্তু এখন সব শত্রুরা চিহ্নিত। তাদের কোন ষড়যন্ত্রই এদেশের মাটিতে বাস্তবায়িত হবে না।

রওশন আরা মান্নান বলেন, রাশিয়া-ইউক্রেণ যুদ্ধে সারাবিশ্বে অস্থিরতা বিরাজ করছে, দ্রব্যমূল্যে ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ নিতে হবে। তিনি আরো বলেন, নিজ অর্থায়নে ভয়ঙ্কর স্রোতস্বীনি পদ্মায় নদীতে ইতিহাসের বৃহৎ পদ্মা সেতু নির্মাণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাবিশ্বকে দেখিয়ে দিয়েছেন, বাংলাদেশ পারে। তবে দেশ থেকে বিদেশে টাকা পাচার হচ্ছে, কেউ টাকা নিয়ে ফেরত দিচ্ছে না। এসব কঠোরহস্তে বন্ধ করতে হবে।

জাতীয় পার্টির সংরক্ষিত আসনের সংসদ সদস্য শেরীফা কাদের বলেন, শিক্ষাখাতে বাজেটে আরও অর্থ বরাদ্দ করার দাবি জানিয়ে তিনি বলেন, সংস্কৃতি খাতেও বরাদ্দ বাড়াতে হবে। তিনি বলেন, ভবিস্যতে টেকসই বাংলাদেশ বিনির্মানের জন্য এবং আলোকিত বাংলাদেশ গড়তে শিক্ষা ও সংস্কৃতিখাতে বরাদ্দ আরও বাড়াতে হবে।

শেরীফা কাদের এসময় সংস্কৃতিকর্মীদের জন্য ন্যুনতম মাসিক ভাতা প্রদান এবং এজন্য এ খাতে ১ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি জানান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT