বৃহস্পতিবার ০৫ আগস্ট ২০২১, ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পদত্যাগে রাজি নন কিরগিজ প্রেসিডেন্ট, মেনে নিয়েছেন নতুন প্রধানমন্ত্রীকে

প্রকাশিত : ১১:০৮ পূর্বাহ্ণ, ১৫ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার ৮৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

কিরগিজিস্তানের প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকভ দেশের জন্য নিয়োগকৃত নতুন প্রধানমন্ত্রীকে মেনে নিয়েছেন কিন্তু তিনি পদত্যাগ করতে চাননি। তিনি বলছেন, নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত তিনি পদত্যাগ করবেন না। দেশটিতে সম্প্রতি গণঅভ্যুত্থানের মুখে জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করতে বাধ্য হন প্রেসিডেন্ট সুরনবাই। খবর পার্সটুডের।

মধ্য এশিয়ার এ দেশটির সঙ্গে চীনের সীমান্ত এবং রাশিয়ার সঙ্গে বিশেষ মিত্রতা রয়েছে। গত ৪ অক্টোবর দেশটিতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় এবং তাতে সুরনবাই সমর্থিত রাজনৈতিক দল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। কিন্তু বিরোধীরা বলছে নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে এবং ফলাফল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয়। এর এক পর্যায়ে বিক্ষোভকারীরা জাতীয় সংসদ ভবন এবং প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে নেয়। এছাড়া, জাতীয়তাবাদী নেতা সাদির জাপারভককে কারাগারে আটক রাখা হলেও তাকে বিক্ষোভকারীরা মুক্ত করে।

Sepnil
গত সপ্তাহে সুরনবাই পদত্যাগ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। বুধবার জাতীয় সংসদ জাপারভকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয় এবং সে নিয়োগ প্রেসিডেন্ট সুরনবাই মেনে নেন। কিন্তু তিনি পদত্যাগ করতে চাননি। এ অবস্থায় জাপারভক জনগণকে আশ্বস্ত করেছেন যে, তিনি সুরনবাইয়ের ওপরে চাপ অব্যাহত রাখবেন এবং তাকে পদত্যাগ করতে হবে। এ ব্যাপারে তিনি সুরনবাইয়ের সঙ্গে আজ বৃহস্পতিবার আলোচনা শুরু করবেন বলে জানিয়েছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT