শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

নবাব সিরাজউদ্দৌলার বংশধর তিনি!

প্রকাশিত : ১০:১৭ পূর্বাহ্ণ, ২৯ অক্টোবর ২০২১ শুক্রবার ৩৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

চট্টগ্রামের রাউজানে নবাব সিরাজউদ্দৌলার বংশধর দাবি করেছেন নবাব সৈয়দ মাহদী মর্তুজা আলী উদ্দৌলা খাঁ নামে এক ব্যক্তি। সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে বিষয়টি ব্যাপক ভাইরাল হয়েছে। দূরদূরান্ত থেকে রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডস্থ রাজুর কলোনিতে অনেকেই দেখতে আসছেন তাকে।

পরণের পোশাক, সাজসজ্জা এবং তলোয়ারসহ নানা ধরনের প্রমাণ নিয়ে তিনি দাবি করেছেন, তিনি নবাব সিরাজউদ্দৌলার ১১তম বংশধর। এসব পোশাক এবং সরঞ্জাম বংশপরম্পরায় সংরক্ষণ করেছেন তার পূর্বপুরুষরা।

ফারসি ভাষায় লিখিত এক চিরকুটে তার বংশগত তালিকা রয়েছে নবাব সিরাজউদ্দৌলা পর্যন্ত, যা তার বাবা সৈয়দ হাফেজ আবদুল­াহ আলী আকবর উদ্দৌলা খাঁ বাংলায় অনুবাদ করেছেন বলে তিনি জানান।

তবে এ বিষয়টি এখনো শুধু তিনিই দাবি করছেন। তিনি গণমাধ্যমের মাধ্যমে প্রধানমন্ত্রীসহ সরকারের উচ্চপদস্থ ব্যক্তিদের দৃষ্টি আকর্ষণ করেন। বর্তমানে তিনি পরিবারসহ না খেয়ে আর্থিক অনটনে দিনাতিপাত করছেন। তার চাওয়া শুধু স্বীকৃতি এবং খেয়েপরে বেঁচে থাকার মতো পুনর্বাসন।

এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানান, চট্টগ্রামের বুকে বিপ্লবী মাস্টারদা সূর্যসেনসহ বহুগুণীর জন্ম ও বসবাস ছিল, বসবাস সূত্রে নবাব সিরাজউদ্দৌলার বংশধর থাকাটাও অস্বাভাবিক বা অস্বীকার করার মতো নয়। তবে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি সুষ্ঠু তদন্ত করে দেখা উচিত।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT