বুধবার ১২ জুন ২০২৪, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন মাইলফলকে লিটন দাস

প্রকাশিত : ০২:২৪ অপরাহ্ণ, ২৭ মে ২০২২ শুক্রবার ১৩৮ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সাকিবের পর ফিফটি হাঁকালেন লিটন দাসও। তার আগেই নতুন মাইলফলক স্পর্শ করলেন শ্রীলংকা টেস্ট সিরিজে দুর্দান্ত ফর্মে থাকা এ ব্যাটার।

টেস্টের দুই হাজারি ক্লাবের সদস্য হলেন তিনি। এমন মুহূর্তে এ মাইলফলক ছুঁলেন লিটন, যখন ইনিংস পরাজয়ের শঙ্কায় ভুগছিল বাংলাদেশ।

গতকাল চতুর্থ দিন সাকিব-এবাদতে কুপোকাত হন লংকান ব্যাটাররা। কিন্তু তার আগেই ম্যাথুস-চান্দিমাল সর্বনাশ করে ফেলেন বাংলাদেশের। ১৪১ রানের লিড এনে দেন তারা।

এর পর বিকালে বাংলাদেশের সর্বনাশকে আরও গভীরতায় নিয়ে যান দুই লংকান পেসার রাজিথা ও আসিথা।

২৩ রানে ৪ উইকেট হারিয়ে পরাজয়ের শঙ্কা নিয়ে দিন শেষ করে বাংলাদেশ।

যদিও ভরসা ছিল মুশফিকুর রহিম আর লিটন দাস। রাতভর আশার প্রদীপ হয়ে থেকে সকালে দ্রুতই নিভে গেলেন মুশফিক। যোগ করতে পারেন মাত্র ৯ রান।

৫৩ রানে ৫ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ের শঙ্কায় ভুগতে থাকে বাংলাদেশ। তখন সাকিববে সঙ্গী করে ফের ত্রাতার ভূমিকায় লিটন দাস।

ষষ্ঠ উইকেটে লিটন-সাকিবের দারুণ এক জুটিতে ইনিংস পরাজয় এড়িয়ে লিড নিয়েছে বাংলাদেশ।

লংকানদের দুই মূল বোলার রাজিথা ও আসিথার আক্রমণকে দারুণভাবে প্রতিহত করেছেন সাকিব-লিটন। অফস্ট্যাম্পের বাইরের বল পেলেই বাউন্ডারি হাঁকিয়েছেন দুজনে।

অনেকটা ওয়ানডের গতিতে ফিফটি হাঁকিয়েছেন সাকিব। ৬১ বলে, ৭ বাউন্ডারি এ রান জমা করেন সাকিব।

তবে কিছুটা ধীর গতিতে এগিয়ে যাচ্ছেন লিটন। মধ্যাহ্নভোজের বিরতির আগে লিটন দাসের সংগ্রহ ১২৭ বলে ৪৮ রান।

এর আগে ৩৮ তম ওভারে ব্যক্তিগত ৪১ রানের মাথায় টেস্ট ক্যারিয়ারের ২০০০ রানের মাইলফলক স্পর্শ করেন লিটন।

প্রাভিন জয়াবিক্রমের ৫ম বল কাভারে ঠেলে সিঙ্গেল নিয়ে ২ হাজার টেস্ট রানের ঠিকানায় পৌঁছে গেলেন এ উইকেটকিপার ব্যাটার।

বাংলাদেশের অষ্টম ব্যাটসম্যান হিসেবে ২ হাজার টেস্ট রান হলো লিটনের। ৪৭ ইনিংসে এই মাইলফলক ছুঁয়ে বাংলাদেশের হয়ে দ্রুততম মুমিনুল হক। তামিম ইকবালের লেগেছিল ৫৩ ইনিংস, লিটনের লাগল ৫৬ ইনিংস।

প্রথম ইনিংসে করেছিলেন ১৪১ করেছেন লিটন। মোট ১৮২ রান নিয়ে লিটনের ক্যারিয়ারের সেরা টেস্ট এটি। আগের সেরা ছিল পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রামে গত ডিসেম্বরে ১৭৩ (১১৪ ও ৫৯)।

এ প্রতিবেদন লেখার সময় মধ্যাহ্নভোজ বিরতি শেষে ফের ব্যাট হাতে নেমেছেন সাকিব-লিটন। ৪৭ ওভার শেষে সাকিব খেলছেন ৬৪ বলে ৫৫ রান নিয়ে। সঙ্গী লিটন দাসের রান ১৩৪ বলে ৫২। 103 রানের জুটি গড়েছেন দুজনে। উইকেট বাকি আছে ৫টি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT