শুক্রবার ১৪ মে ২০২১, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

নতুন আতঙ্ক! বিশ্বে প্রথম মানব শরীরে বার্ড ফ্লু’র সংক্রমণ

প্রকাশিত : ১১:৩৮ পূর্বাহ্ণ, ২১ ফেব্রুয়ারি ২০২১ রবিবার ৩১ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

করোনার মধ্যেই এবার সামনে এলো নতুন আতঙ্ক। বিশ্বে প্রথম মানুষের মধ্যে বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। শনিবার রুশ কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে রাশিয়ার স্বাস্থ্য পর্যবেক্ষক সংস্থা রোজপোত্রেবনাদজরের প্রধান আন্না পোপোভা জানিয়েছেন, ভেক্টর ল্যাবরেটরির বিজ্ঞানীরা রাশিয়ার দক্ষিণাঞ্চলের একটি পোলট্রি খামারের সাত শ্রমিকের কাছ থেকে H5N8 স্ট্রেনের জিনগত উপাদানগুলো পৃথক করেছিলেন। ওই খামারে গত ডিসেম্বরে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব হয়েছিল।

তিনি জানান, শ্রমিকদের কোনো গুরুতর স্বাস্থ্যগত সমস্যা হয়নি।
পোপোভা বলেন, ‘বিশ্বে প্রথমবারের মতো মানুষের মধ্যে অ্যাভিয়ান ফ্লুর সংক্রমণের ঘটনাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানানো হয়েছে।’

অ্যাভিয়ান ফ্লু ভাইরাসের বেশ কয়েকটি রূপ আছে। এর মধ্যে H5N8 রূপটি পাখির জন্য প্রাণঘাতি। এই ভাইরাস এর আগে কখনোই মানবদেহে সংক্রমিত হয়নি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT