রবিবার ২১ জুলাই ২০২৪, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নজরুল পুরস্কার পেলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী

প্রকাশিত : ১০:০৯ অপরাহ্ণ, ২৯ মে ২০২২ রবিবার ১১৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

নজরুলচর্চায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ‘নজরুল পুরস্কার-২০২২’ এ ভূষিত হলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। এবারই প্রথম এই পুরস্কার চালু করেছে বাংলা একাডেমি।

১১ জ্যৈষ্ঠ (২৫ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে আজ রোববার বিকেলে বাংলা একাডেমি চত্বরের নজরুল মঞ্চে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর হাতে পুরস্কারের অর্থমূল্যের চেক, সম্মাননাপত্র, সম্মাননা স্মারক তুলে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

পুরস্কার গ্রহণের পর তিনি বলেন, ‘আমাদের সবার জীবনের সঙ্গে নজরুলের যোগ রয়েছে। কারণ, নজরুল-পাঠ প্রতিটি ব্যক্তিকে প্রভাবিত করে, অনুপ্রাণিত করে।’

অনুষ্ঠানে নজরুল পুরস্কার প্রদান ছাড়াও নজরুলবিষয়ক একক বক্তৃতা এবং ‘বিদ্রোহী: শতবর্ষের শতদৃষ্টি’ শীর্ষক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন হয়। শুরুতেই সদ্য প্রয়াত সাহিত্যিক-সাংবাদিক আবদুল গাফ্‌ফার চৌধুরীর স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন সবাই।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘নজরুলের বিদ্রোহী কবিতার শতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আমাদের সমস্ত অন্যায়-অবিচার-অন্ধত্ব-কুসংস্কার-ধর্মান্ধতার বিরুদ্ধে লড়াই করতে অনুপ্রেরণা জোগায়।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT