সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ হচ্ছে জম্মু ও কাশ্মীর

প্রকাশিত : ১০:৫১ পূর্বাহ্ণ, ৭ আগস্ট ২০১৯ বুধবার ১,১০৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

 

জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল ভাগ করার বিল মঙ্গলবার (৬ আগস্ট) পাশ হয়ে গেল লোকসভায়। এদিনও ওয়াকআউট করে বেশ কয়েকটি বিরোধী দল, ফলে কমে যায় সংখ্যাগরিষ্ঠতা। অন্যান্যরা সরকারের পক্ষেই যায়। সোমবার সংসদে অমিত শাহের ঘোষণার পরেই বিষয়টি নিয়ে ঝড় ওঠে সংসদে, প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ৩৬৬ এবং বিপক্ষে যায় ৬৬ ভোট। জম্মু কাশ্মীরে ব্যাপক সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। তারমধ্যেই অমিত শাহ ঘোষণা করেন, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জারি করা বিজ্ঞপ্তির মধ্য দিয়ে জম্মু কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আরও জানান, জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করা হবে। একটি হবে বিধানসভাযুক্ত কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর, অপরটি হবে বিধানসভাবিহীন কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ। সীমান্ত সন্ত্রাসের কারণে “তৈরি হওয়া নিরাপত্তাজনিত” কারণের ওপর ভিত্তি করে জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব রাখা হয়েছে।

কাশ্মীর নিয়ে সরকারের অবস্থানের বিরোধিতায় সরব হয় কংগ্রেস। তাদের সঙ্গে যোগ দেয় সমাজবাদি পার্টি, ডিএমকে, লালুপ্রসাদ যাদবের আরজেডি এবং বামেরা। ৩৭০ ধারা অনুযায়ী, কাশ্মীরের নিজস্ব সংবিধান রয়েছে এবং প্রতিরক্ষা, যোগাযোগ এবং বিদেশনীতি বিষয়ে কাশ্মীরের ওপর সিদ্ধান্ত নিতে পারে না কেন্দ্র। অন্যান্য জায়গায়, রাজ্য বিধানসভার অনুমোদন প্রয়োজন হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT