বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

দাড়িতে খুশকি দূর করতে ৫ উপায়

প্রকাশিত : ০৫:৪৫ অপরাহ্ণ, ৪ ডিসেম্বর ২০২১ শনিবার ৫১ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

খুশকি হচ্ছে ত্বকের একটি সাধারণ সমস্যা। বিশেষ করে এটি মাথার ত্বকে বেশি হয়ে থাকে। আর এটি হলে ত্বক থেকে মরা চামড়া উঠে যেতে শুরু করে এবং চুলকানি হতে পারে।

মাথার খুশকি হওয়ার বিষয়টি মানুষের কাছে অনেক পরিচিত। কিন্তু অনেকেরই দাড়িতেও খুশকির সমস্যা দেখ দিতে পারে।

এ বিষয় নিয়ে একটি ভিডিও তৈরি করে ইনস্টাগ্রামে পোস্ট করেন ভারতীয় চর্মরোগ বিশেষজ্ঞ ডা. মাধুরী আগারওয়াল। আর তারই আলোকে একটি প্রতিবেদন তৈরি করে ভারতীয় গণমাধ্যম দি ইন্ডিয়ান এক্সপ্রেস।

তাই আপনার দাড়িতে যদি খুশকির সমস্যা দেখা দেয় তাহলে তা দূর করতে জেনে নিন এ বিশেষজ্ঞের টিপস—

১. দাড়ি ধুয়ার জন্য খুব গরম বা ঠাণ্ডা পানি ব্যবহার করা থেকে বিরত থাকা
দাড়িতে খুশকির সমস্যা দেখা দিলে আপনার মুখ ধোয়ার জন্য খুব গরম বা খুব ঠাণ্ডা পানি ব্যবহার করবেন না। পরিবর্তে হালকা গরম পানি ব্যবহার করুন। কারণ এটি ত্বকের প্রাকৃতিক তেলগুলোকে না উঠিয়ে ফেলে ত্বককে ডিহাইড্রেটেড করবে না।

২. নিয়মিত এক্সফোলিয়েট করা
দাড়ির খুশকি দূর করতে নিয়মিত শুকনো এক্সফোলিয়েশন ব্যায়াম করা বা মুখে মাসাজ করা উচিত।

৩. একটি পিএইচ-ফ্রেন্ডলি ক্লিনজার ব্যবহার করা
মুখ পরিষ্কার করতে ভারসাম্যপূর্ণ পিএইচ সমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করতে হবে। কারণ এটি ত্বকের হাইড্রেশনের মাত্রা অক্ষত রাখতে নিশ্চিত করবে। আর পিএইচ সমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করলে তা মুখের ত্বককে আরও বেশি কোমল এবং মসৃণ করে তুলবে।

৪. খুশকি বিরোধী পণ্য এড়িয়ে চলতে হবে
ডা. আগরওয়াল বলেন, খুশকিবিরোধী সাবান ও শ্যাম্পু ব্যবহার করলে আপনার দাড়ি শুকনো হয়ে থাকবে। তাই এগুলো ব্যবহার করা এড়িয়ে চলুন এবং আপনার মুখ নিয়মিত ধোয়ার অভ্যাস করুন।

৫. নিয়মিত লোশন ব্যবহার করুন
দাড়ি থেকে খুশকি দূরে রাখতে আপনার দাড়িকে লোশন দিয়ে ময়শ্চারাইজ করুন। এটি দিনে ২-৩ বার করলে তা দাড়ি ভালো রাখতেও সহায়তা করে।

তথ্যসূত্র: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT