সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

তিয়াত্তরেও সতেজ দক্ষিণের সুপারস্টার রজনীকান্ত

প্রকাশিত : ০৯:৪২ পূর্বাহ্ণ, ১২ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার ১১ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

তার পুরো নাম শিবাজি রাও গায়কোয়াড। মারাঠি কিংবদন্তি যোদ্ধা রাজা শিবাজি মহারাজের নামে তার নাম রাখা হয়েছিল।

১৯৫০ সালের ১২ ডিসেম্বর বেঙ্গালুরুর এক মারাঠি পরিবারে জন্ম নেওয়া শিবাজি দিনে দিনে হয়ে উঠলেন দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের মহারাজ রজনীকান্ত।

বয়সের কোটা ৭২ পার হয়ে গেছে। ভারতের কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত এখন সমান জনপ্রিয় তিনি।

রুপালি পর্দায় রজনীকান্ত পা রেখেছিলেন খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে। বদরাগী স্বামী থেকে শুরু করে ভোলা-ভালা বাবার চরিত্র-কিছুই বাদ রাখেননি এ অভিনেতা।

কারণ, মাদ্রাজ ফিল্ম ইনস্টিটিউটে অভিনয়ে ডিপ্লোমা করেই তিনি অনন্য যোগ্যতা অর্জন করেছিলেন। প্রায় ৫০ বছরের অভিনয় ক্যারিয়ারে অভিনয় করেছেন ১৭০টিরও বেশি সিনেমায়। অভিনয়ের স্বীকৃতি হিসাবে মিলেছে পদ্মভূষণ ও দাদাসাহেব ফালকে পুরস্কার। জায়গা করে নিয়েছেন ২০১০-এর ফোর্বস ইন্ডিয়া মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল-এর তালিকায়।

অভিনয়ে পা রাখার আগে জীবনের অলিগলিতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল তাকে। কুলি, কাঠমিস্ত্রি, বাস কন্ডাক্টর-বাস্তব জীবনে সবই হতে হয়েছিল এ মানুষটিকে। রজনীকান্ত হচ্ছেন একমাত্র ভারতীয় অভিনেতা-যাকে নিয়ে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের সিলেবাসে ‘ফ্রম বাস কন্ডাক্টার টু সুপারস্টার’ নামে একটি অধ্যায় রয়েছে। তার জনপ্রিয়তার ওপর নির্মিত সিনেমা ‘ফর দ্য লাভ অব আ ম্যান’ প্রদর্শিত হয়েছিল ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে। তামিল, হিন্দি, তেলেগু, ইংরেজি ভাষার ছবিতে অভিনয় করলেও কখনো তার মাতৃভাষা মারাঠি মাধ্যমে তাকে অভিনয় করতে দেখা যায়নি।

বাস কন্ডাক্টর হয়ে যিনি মাসে পেতেন ৭৫০ টাকা, সেই রজনীকান্ত তার ক্যারিয়ারের তুঙ্গসময়ে সিনেমাপ্রতি সম্মানি নিয়েছেন ২৬ কোটি রুপি। যে কারণে জ্যাকি চ্যানের পরে রজনীকান্তই এশিয়ার সর্বাধিক পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতার স্বীকৃতি পান। রজনীকান্ত অভিনীতি প্রথম সিনেমা ‘অপূর্ব রাগাঙ্গল’ হলেও তার প্রথম সফল সিনেমা অমিতাভ বচ্চন অভিনীত ডনের রিমেক ‘বিল্লা’। তার প্রথম বলিউড সিনেমা ‘আন্ধা কানুন’। ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাশা’ তার অভিনীত সর্বাধিক ব্যবসাসফল সিনেমা। এর আয় ছিল ২৩০ কোটি রুপি।

তাকে ‘গড অব ইন্ডিয়ান সিনেমা’ বলা হলেও অমিতাভ বচ্চনকে নিজের অনুপ্রেরণা হিসাবে স্বীকার করেন রজনীকান্ত। তার ‘এথিরান’ সিনেমাটি মুক্তি পাওয়ার সময় চেন্নাইয়ে রজনীকান্ত ভক্তরা তার প্রায় ৪০ ফুট উঁচু মূর্তি বানিয়ে দুধ দিয়ে গোসল করিয়েছিলেন।

সবচেয়ে মজার বিষয় হলো-রজনীকান্তকে রুপালি পর্দায় অনেক দিন হলো মরতে দেখা যায় না। ছবির নির্মাতাদের ধারণা, রজনীকান্তের মৃত্যু দেখালে রজনী-ভক্তরা শোকে রাস্তায় নামবেন, ফেটে পড়বেন প্রতিবাদে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT