শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

তিন বছর পর জাতিসংঘের মানবাধিকার পরিষদে ফিরল যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১০:৪৯ পূর্বাহ্ণ, ১৬ অক্টোবর ২০২১ শনিবার ২৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের মানবাধিকার পরিষদ থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার তিন বছর পর ৪৭ সদস্যবিশিষ্ট পরিষদে ফিরল দেশটি।

তারা বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৩ সদস্যের দেওয়া গোপন ভোটের ১৬৮টি পেয়ে তিন বছরের জন্য মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি কাজাখস্তান, গাম্বিয়া, বেনিন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, প্যারাগুয়ে, হন্ডুরাস, লুক্সেমবার্গ, ফিনল্যান্ড, মন্টেনিগ্রো ও লিথুনিয়াও জেনিভাভিত্তিক এ পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে। পুনর্নির্বাচিত হয়েছে ক্যামেরন, ইরিত্রিয়া, সোমালিয়া, ভারত ও আর্জেন্টিনা।

এই পরিষদে পরপর দুই মেয়াদের বেশি কেউ থাকতে পারে না।

বৃহস্পতিবার সদস্য নির্বাচিত হওয়া দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র পেয়েছে দ্বিতীয় সর্বনিম্ন ভোট। তাদের চেয়ে কম পেয়েছে কেবল ইরিত্রিয়া।

পরিষদের সদস্য হওয়ায় যুক্তরাষ্ট্র এখন বিশ্বের বিভিন্ন জায়গার মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের এ পরিষদের পর্যালোচনায় অংশ নিতে পারবে। এই পরিষদে তাদের সঙ্গে রাশিয়া ও চীনের বিরোধও বেধে যেতে পারে বলে অনেকে মনে করছেন।

চলতি বছর থেকে পরিষদে রাশিয়া ও চীনের তিন বছরের মেয়াদ শুরু হয়েছে।

জেনেভাভিত্তিক এ পরিষদকে ‘রাজনৈতিক পক্ষপাতিত্বের নর্দমা’ অ্যাখ্যা দিয়ে ২০১৮ সালের জুনে ট্রাম্প প্রশাসন সেখান থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছিল।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর দেশটি ফের পরিষদের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে।

তিন বছর ফিরলেও যুক্তরাষ্ট্র এখনও জাতিসংঘের এ মানবাধিকার পরিষদের কার্যক্রম নিয়ে উদ্বিগ্ন এবং ওয়াশিংটন ইসরায়েলের ওপর পরিষদের অসম মনোযোগের বিরোধিতা করে যাবে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস।

যেসব দেশের শাসকদের গুরুতর মানবাধিকার লংঘনের রেকর্ড আছে পরিষদে তাদের সদস্যপদ নিয়ে যুক্তরাষ্ট্র আপত্তি জানিয়ে যাবে বলেও মন্তব্য করেছেন তিনি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT