শুক্রবার ০১ জুলাই ২০২২, ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ডিপিএফ কুষ্টিয়ার আয়োজনে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক স্টেকহোল্ডার মিটিং অনুষ্ঠিত

প্রকাশিত : ০৬:২০ পূর্বাহ্ণ, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার ১০ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

২২ জুন, ২০২২ বুধবার বিকাল ০৪.০০ মিনিটে কুষ্টিয়া জেলাপ্রশাসকের সভাকক্ষে ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম (ডিপিএফ), কুষ্টিয়া আয়োজনে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক স্টেকহোল্ডার মিটিং অনুষ্ঠিত হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর অংশিদারীত্বে এবং ইউরোপিয়ান ইউনিয়ন এর অর্থায়নে বৃটিশ কাউন্সিল কর্তৃক বাস্তবায়িত প্লাটফর্মস ফর ডায়ালগ(পিফরডি) প্রকল্পের অধীনে ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম (ডিপিএফ), কুষ্টিয়ার সহযোগীতায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম (ডিপিএফ),এর সভাপতি জনাব মোছাঃ মাহবুবা বেগম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ সাইদুল ইসলাম, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট, কুষ্টিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মৃনাল কান্তি দে, উপ-পরিচালক স্থানীয় সরকার, কুষ্টিয়ার, জনাব মোছাঃ শারমিন আখতার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি) এবং মহিলা বিষয়ক অধিদপ্তর এর উপ-পরিচালক জনাব নূরে সফুরা বেগম।কুষ্টিয়া জেলার বিভিন্ন পর্যায়ের ব্যাক্তি বর্গ সহ ৩০জন স্টেকহোল্ডার এ আলোচনা সভায় উপস্থিত ছিলেন। এদের মধ্যে উপস্থিত ছিলেন মিরপুর মহিলা কলেজের অধ্যক্ষ জনাব মোঃ আনোয়ারুল মজিদ, কুষ্টিয়া জিলা স্কুলের প্রধান শিক্ষক জনাব মোঃ ইফতেখারুল ইসলাম, কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ মোজাম্মেল হক, খোর্দা আইলচারা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব নওয়াব আলী, কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব অজয় মৈত্র, ব্লাস্টের এ্যাডভোকেট জনাব শঙ্কর মজুমদার নোটারী পাবলিকের আইনজীবী জনাব কাজী সাইফুদ্দীন বাপী কুষ্টিয়া জেলা কাজী সমিতির সম্পাদক মোঃ মোজাম্মেল হক, কয়েকজন শিক্ষার্থী সহ আরও অনেকে।

অনুষ্ঠানের শুরুতে ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম(ডিপিএফ),এর সভাপতি জনাব মোছাঃ মাহবুবা বেগম শুভেচ্ছা বক্তব্য রাখেন। তিনি ডিপিএফের এ জাতীয় কার্যক্রমের সাথে জেলা প্রশাসনের সহযোগীতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এরপর কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ মোজাম্মেল হক বাল্যবিবাহের কতিপয় দিক তুলে ধরে সবাইকে এগিয়ে আসার কথা বলেন। কুষ্টিয়া জিলা স্কুলের প্রধান শিক্ষক জনাব মোঃ ইফতেখারুল ইসলাম তার গঠনমূলক বক্তব্যে বাল্যবিবাহের বিভিন্ন কারন ও আমাদের করনীয় নিয়ে আলোকপাত করেন। কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী সায়মাহ জামান শিল্পা বাল্যবিবাহের মেয়েদের দুরবস্থা সম্পর্কে বলে এবং কিছু সুপারিশ তুলে ধরে। কুষ্টিয়া জেলা কাজী সমিতির সম্পাদক মোঃ মোজাম্মেল হক মসজিদে খুতবাহ প্রদানের সময় জনগণকে এ বিষয়ে সচেতন করার কথা বলেন।সকলে এ ব্যাপারে জেলা প্রশাসনের সহযোগীতা ও কঠোরতা কামনা করেন।স্টেকহোল্ডারদের মতামতের পর বাল্যবিবাহ প্রতিরোধে ৪জন স্টেকহোল্ডার পর্যায়ে এ্যাকশান প্লান শেয়ারিং করা হয়। ফেয়ারের ডিরেক্টর দেওয়ার আখতারুজ্জামান বিভিন্ন স্কুল পর্যায়ে তার সচেতনতামূলক কার্যক্রমের কথা জানান। এরপর কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব অজয় মৈত্র এক বছরের কর্মপরিকল্পনার মধ্যে শিক্ষার্থী-অভিভাবক সমাবেশ, বিতর্ক প্রতিযোগীতা, ভিডিও চিত্র প্রদর্শন সহ বেশ কয়েকটি এ্যাকশন প্লানের কথা বলেন। তিনি এ ব্যাপারে বিভিন্ন পর্যায়ের ব্যাক্তিদের সহযোগীতা কামনা করেন।

মুক্ত আলোচনায় একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় অবতারনা করেন কাজী সাইফুদ্দিন বাপী, আইনজীবী, জজকোর্ট, কুষ্টিয়া তিনি বলেন, আইনগত ভাবে স্বীকৃত নয় (নোটারী পাবলিক করার লাইসেন্স নেই) এমন কয়েকজন ব্যাক্তির কারনে অহরহ (নোটারী পাবলিক করে) বাল্যবিবাহ সংঘটিত হচ্ছে। প্রতিদিন এর সংখ্যা নিতান্ত কম নয়। জনাব মৃনাল কান্তি দে দ্রুত বিষয়টি দেখার জন্য সবার সহযোগীতা কামনা করেন। বিশেষ অতিথির বক্তব্যে মহিলা বিষয়ক অধিদপ্তর এর উপ-পরিচালক জনাব নূরে সফুরা বেগম জেলা উপজেলা পর্যায়ে বাল্যবিবাহ প্রতিরোধে তার পদক্ষেপের কথা তুলে ধরেন। জনাব মৃনাল কান্তি দে, উপ-পরিচালক, স্থানীয় সরকার, কুষ্টিয়া বলেন, বাল্যবিবাহের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান পর্যালোচনা করার পাশাপাশি জেলা প্রশাসনের বাল্যবিবাহ প্রতিরোধে শক্ত অবস্থানের কথা সবাইকে জানান এবং সমন্বিত পদক্ষেপের কথা বলেন।

প্রধান অতিথি জনাব মোহাম্মদ সাইদুল ইসলাম, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট, কুষ্টিয়া বলেন, বাল্যবিবাহের বিষয়ে ডিপিএফ নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। আমরা যে কোনো ধরনের সহযোগীতা দিতে প্রস্তুত। শুধু কথা বললে হবে না, প্রত্যেককে তার জায়গা থেকে একটি করে হলেও বাল্যবিবাহ প্রতিরোধ করতে হবে।
আলোচনা সভাটি সঞ্চালনা করেন মোঃ আসাদুজ্জামান আসাদ,সম্পাদক, ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম (ডিপিএফ), কুষ্টিয়া। তিনি অনুষ্ঠান শেষে সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। সার্বিক সহযোগিতায় ছিলেন পিফরডি প্রকল্পের কুষ্টিয়া ডিস্ট্রিক্ট ফেসিলিটেটর মো: রেজবিউল কবির।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি anusandhan24.com'কে জানাতে ই-মেইল করুন- anusondhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

anusandhan24.com'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। anusandhan24.com | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT